Naya Diganta

ভারতে ৩ বছর কারাভোগের পর দেশে ফিরলেন ৪ নারী

ভারতে ৩ বছর কারাভোগের পর দেশে ফিরলেন ৪ নারী

ভালো কাজের প্রলোভনে পাচারের শিকার চার নারী ভারতে তিন বছর কারাভোগের পর ট্রাভেল পারমিটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

মঙ্গলবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ পাচার হওয়া এসব নারীদের বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করেন।

ফেরত আসা নারীরা হলেন- তানজিলা আক্তার (২৩), সাবিরা খাতুন (২০), শিল্পী খাতুন (২৬) ও রহিমা খাতুন (২৭)। তাদের বাড়ি যশোর ও গাজীপুর জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ভালো কাজের আশায় দালালদের খপ্পরে পড়ে তারা ভারতে পাড়ি জমান। পরে সেখানকার পুলিশ তাদের আটক হয়ে জেল হাজতে পাঠায়। প্রায় তিন বছর পর তারা বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরত আসে।

ওসি জানান, ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এই চার নারীকে তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থার কাছে দায়িত্ব দেয়া হয়েছে।

যশোর জাস্টিজ অ্যান্ড কেয়ারের ফিল্ড অফিসার রোকেয়া খাতুন জানান, ফেরত আসা বাংলাদেশীরা যদি পাচারকারীদের শনাক্ত করে আইনি সহায়তা চাইলে সংস্থার পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হবে।

তিনি জানান, ফেরত আসা ৪ নারীকে বেনাপোল থেকে যশোরে নিজেদের সংস্থার শেল্টার হোমে রাখা হবে। পরে অভিভাবকদের সাথে যোগাযোগ করে তাদের হাতে হস্তান্তর করা হবে।
সূত্র : ইউএনবি