Naya Diganta

ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বাড়াতে একসাথে কাজ করবে বিসিসিসিআই ও সিইএবি

বাংলাদেশ-চীনের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে একসাথে কাজ করবে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) এবং চাইনিজ এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ (সিইএবি)। শনিবার এ লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধি। পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এই স্মারকে বিসিসিসিআই’র পক্ষে চেম্বারের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা এবং সিইএবি’র পক্ষে এর সভাপতি কে চাংলিয়ান স্বাক্ষর করেন।
এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা ছাড়াও দুটি সংস্থার মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি করা, প্রত্যাশিত সোনার বাংলা গড়ে তোলা এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রচারিত হবে। চীনের সাথে বাণিজ্য সম্পর্ক গড়ে তুলে ব্যবসাকে সহজতর করা, সাংস্কৃতিক বিনিময়, বন্ধুত্ব এবং বাণিজ্যের প্রচারের পাশাপাশি একটি জয়েন্ট টাস্কফোর্স (জেটিএফ) গঠন করা হবে।
যৌথ ফোরামকে অন্তর্ভুক্ত করে মতামত আদান-প্রদান করা, সম্ভাব্য বাণিজ্য বিরোধ সমাধান করার জন্য, কমিটির সদস্য পর্যায়ে নিয়মিত সংলাপ চালানোর জন্য ভিসা প্রক্রিয়াকরণ, ব্যাংক ঝুঁকি ব্যবস্থাপনা, বাংলাদেশে চীনা ব্যাংক প্রতিষ্ঠা, মুক্ত বাণিজ্য অঞ্চল, আইনি পরামর্শ, বিরোধ নিষ্পত্তি, বিনিয়োগকারীর প্রচার, প্রচার, সদস্য ব্যবস্থাপনা এবং অন্যান্য বিষয় ইত্যাদি নিয়ে ফোরাম দুটি কাজ করবে।
সহযোগিতার অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগ, বাংলাদেশে চীনা দূতাবাস এবং অন্যান্য সরকারি সংস্থার সাথে যোগাযোগ বাড়ানো, অন্যান্য দেশী ও বিদেশী চেম্বার অব কমার্স/অ্যাসোসিয়েশন/অর্গানাইজেশন এবং ট্রেড বডির সাথে সম্পর্ক বাড়ানো।
এ সময় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) প্রেসিডেন্ট গাজী গোলাম মুর্তজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, চীনে নিযুক্ত সদ্য বিদায়ী বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, সিইএবি সভাপতি কে চাংলিয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিসিসিসিআই’র ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা।