Naya Diganta

পবিপ্রবিতে দীর্ঘায়িত আবর্জনার স্তুপ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

পবিপ্রবিতে দীর্ঘায়িত আবর্জনার স্তুপ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ক্রমেই প্রসারিত হচ্ছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) শের-ই-বাংলা হল-২ নিকটস্থ আবর্জনার স্তুপ। যার ফলে অতিমাত্রায় স্বাস্থ্য ঝুঁকি ও ভোগান্তিতে পড়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, হলের সন্নিকটে এ আবর্জনা স্তুপ হওয়ায় সেখানে অবস্থান করাটা বেশ কষ্টসাধ্য হচ্ছে। আবর্জনার কারণে শ্বাস-প্রশ্বাসে অসুবিধাসহ শিক্ষার্থীদের বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা হওয়ার ঝুঁকি রয়েছে। তাছাড়া আবর্জনা থেকে বিভিন্ন পরজীবী ও রোগ-জীবাণু সংক্রমনের আশঙ্কা করছেন কেউ কেউ। একইসাথে এভাবে আবর্জনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যেই স্তুপ করার যৌক্তিকতা কতটুকু সে বিষয়ে প্রশ্ন উঠেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়, আবর্জনা স্তুপের পাশেই শেখ হাসিনা হল নির্মাণাধীন রয়েছে। মূলত সে স্থান থেকেই আবর্জনা উঠানো হয়েছে। এগুলো পরে কেরামত আলী হলের পেছনে রাস্তা নির্মাণ করে সে স্থানে রাখা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, ‘আমরা শিক্ষার্থীদের অসুবিধার বিষয়টি বিবেচনায় রেখেছি, এ বিষয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে এবং দ্রুত সময়ের মধ্যেই আবর্জনা স্থানান্তরিত হবে বলে আশা করছি।’

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, ‘আমি সরেজমিনে জায়গাটি পরিদর্শন করেছি এবং দ্রুত সময়ের মধ্যেই সেগুলো স্থানান্তরিত করার ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি। আশা করছি, সমস্যাটি আর দীর্ঘায়িত হবে না।’