Naya Diganta

রংপুরে ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা ও চাঁদা দাবির অভিযোগে ২ যুবলীগকর্মী গ্রেফতার

রংপুরে ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা ও চাঁদা দাবির অভিযোগে ২ যুবলীগকর্মী গ্রেফতার

রংপুরে স্বেচ্ছাসেবক লীগের একটি ওয়ার্ড কমিটির সহ-সভাপতি রাজু আহম্মেদকে ইয়াবাসহ আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এছাড়াও যুবলীগের নাম ভাঙ্গিয়ে চাঁদা দাবির অভিযোগে জেলা যুব মহিলা লীগের আহ্বায়কের স্বামীসহ দু’যুবলীগ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার রাতে রংপুর মহানগরীর সিও বাজারে অভিযান চালিয়ে রাজুকে আটক করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এ সময় তার শরীরে তল্লাশি চালিয়ে এক হাজার ৫০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। রাজু হাজিরহাট মন্থনা মুনয়াপাড়া এলাকার মাহাতাব উদ্দিনের ছেলে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের রংপুর কার্যালয়ের কর্মকর্তা মোজাফফর হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ‘বৃহস্পতিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে রংপুর মহানগরীর সিও বাজারে অভিযান চালিয়ে রাজুকে মোটরসাইকেলে আটক করা হয়। পরে তার শরীরে তল্লাশি চালিয়ে এক হাজার ৫০০ পিস ইয়াবা পাওয়া যায়। তার নামে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের এসআই আলমগীর হোসেন হাজিরহাট থানায় মাদক আইনে মামলা করেন এবং তাকে মোটরসাইকেলসহ পুলিশের কাছে হস্তান্তর করা হয়।‘

তিনি আরো জানান, ’দলীয় পরিচয়ের আড়ালে রাজু দীর্ঘ দিন থেকে ইয়াবাসহ মাদক ব্যবসা ও সেবনের সাথে জড়িত।’

আরপিএমপির হাজিরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) রাজিব বসুনিয়া জানান, ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের একজন ইয়াবা ব্যবসায়ীকে আটক করে আমাদের থানায় মামলার মাধ্যমে হস্তান্তর করেছে।’

দলীয় সূত্র জানায়, রাজু রংপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের হাজিরহাট থানার ১ নম্বর ওয়ার্ডের সহ-সভাপতি। ঘটনার পরপরই তাকে দলীয় পদ পদবি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। হাজিরহাট থানা ১ নম্বর ওয়ার্ডের স্বেচ্ছাসেবক লীগ সভাপতি শরিফুল ইসলাম বাবু এবং সাধারণ সম্পাদক কিরন মাহমুদ মানিক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তাকে দল থেকে অব্যাহতির বিষয়টি জানানো হয়। এতে বলা হয়, দলীয় শৃঙ্খলাপরিপন্থী কর্মকাণ্ড পরিচালনা এবং তা প্রমাণ হওয়ায় তাকে দলের পদ-পদবি থেকে অব্যাহতি দেয়া হলো। এছাড়া তাকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য মহানগর স্বেচ্ছাসেবক লীগকে অবহিত করা হয়েছে।

রংপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আতাউর জামান বাবু জানান, ‘মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স। রাজু হাজিরহাট থানা ১ নম্বর ওয়ার্ডের সহ-সভাপতি ছিলেন। ঘটনার পর পরই তাকে পদ পদবি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। স্থায়ীভাবে বহিষ্কারের জন্য থানা কমিটি আমাদের জানিয়েছে। আমরা দলীয় ফোরামে বসে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করব।’

অন্যদিকে হাজিরহাটে একটি পেট্রোল পাম্পে যুবলীগের নাম ভাঙ্গিয়ে চাঁদা দাবির অভিযোগে রংপুর জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক সুরাইয়া আক্তারের স্বামীসহ দু’যুবলীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতাররা হলেন কোতয়ালী থানার ধাপ পাশারীপাড়ার আব্দুল মজিদের ছেলে ইমরান হোসেন তপু (৩৫) এবং ধাপ শ্যামলী লেনের মরহুম আব্দুর রহমানের ছেলে শামীম রহমান আজাদ (৫২)।

রংপুর মেট্রোপলিটন পুলিশের হাজিরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) রাজিব বসুনিয়া জানান, ‘বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে রংপুর জেলা যুবলীগের উদ্যোগে এবং স্বেচ্ছাসেবী সংগঠন হোপ ফর লাইফের সহযোগিতায় ফ্রি হেলপ ক্যাম্প করার নামে একটি চিঠি নিয়ে হাজিরহাটের এলপিইজি পাম্পের ম্যানেজারের কাছে গিয়ে মোটা অঙ্কের চাঁদা দাবি করেন ইমরান ও শামীম। চিঠি দেখে সন্দেহ হলে তারা যুবলীগ এবং পুলিশকে বিষয়টি জানায়। পরে আমরা গিয়ে দেখতে পাই, চিঠিতে জেলা যুবলীগের নাম ব্যবহার করা হয়েছে। কিন্তু তাতে যুবলীগের কোনো মনোগ্রাম নেই। যুবলীগের কোনো নেতার নাম উল্লেখ না করেই শুভেচ্ছান্তে রংপুর জেলা যুবলীগের নাম ব্যবহার করা হয়েছে। শুক্রবার সকাল ১০টায় রংপুর সরকারি কলেজে ফ্রি হেল্প ক্যাম্পের কথা উল্লেখ করা হয়েছে। পরে বিষয়টি যচাই বাছাই শেষে ভুয়া প্রমাণিত হওয়ায় এ ঘটনায় পাম্পের ম্যানেজারের করা দ্রুত বিচার আইনের মামলায় ইমরান ও শামীকে গ্রেফতার করা হয়েছে।’

দলীয় সূত্র জানায়, ইমরান হোসেন তপু জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক সুরাইয়ার স্বামী ও যুবলীগের রাজনীতির সাথে জড়িত। শামীম রহমান আজাদও যুবলীগ নেতা। তাদের বিরুদ্ধে দলীয় কোনো ব্যবস্থা নেয়ার বিষয়টি জানা যায়নি। তবে এ ঘটনাটি জানিয়ে জেলা যুবলীগের অনেক নেতার ফেসবুক আইডি থেকে পোস্ট দেয়া হয়েছে।