Naya Diganta

পাকিস্তানে বন্যার পর রোগের প্রাদুর্ভাব, সাহায্য চায় জাতিসঙ্ঘ

পাকিস্তানে বন্যার পর রোগের প্রাদুর্ভাব, সাহায্য চায় জাতিসঙ্ঘ

পাকিস্তানের বন্যাদুর্গত শিশুদের জন্য প্রায় চার কোটি ডলার দেয়ার আবেদন জানিয়েছে ইউনিসেফ। পাক প্রধানমন্ত্রীও খাবার ও ওষুধ দেয়ার আবেদন জানিয়েছেন।

বন্যার পর দেশটিতে জলবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। মানুষ মারা যাচ্ছেন। তাই পাকিস্তানের এখন জরুরিভিত্তিতে সাহায্য দরকার। বন্যায় পাকিস্তানের এক তৃতীয়াংশ এলাকা পানির তলায় চলে গিয়েছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বুধবার নিউ ইয়র্কে বলেছেন, ‘আমাদের সাহায্য দরকার। শিশুদের জন্য খাবার ও ওষুধ দরকার।’ জাতিসঙ্ঘের বৈঠকে যোগ দিতে নিউ ইয়র্কে গিয়েছেন তিনি।

প্রবল বৃষ্টির পর বন্যার তাণ্ডবে পাকিস্তান বিপর্যস্ত। এক হাজার ৫০০ মানুষ মারা গেছেন। তিন কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

লাখ লাখ মানুষ এখনো খোলা আকাশেরনিচে দিন কাটাতে বাধ্য হচ্ছেন। শত শত কিলোমিটার এলাকা এখনো পানির তলায়। পানি পুরোপুরি নামতে আরো ছয় মাস লাগবে।

এই অবস্থায় কলেরা, ডায়রিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, চর্মরোগ ছড়াচ্ছে। ফলে মৃতের সংখ্যাও বাড়ছে।

ইউনিসেফ জানিয়েছে, ‘আমরা অত্যন্ত চিন্তিত। বিভিন্ন রোগ ছড়াচ্ছে। মৃতের সংখ্যা বাড়ছে। পাকিস্তানের সামনে দ্বিতীয় বিপর্যয় অপেক্ষা করে আছে।’

শিশুদের অবস্থা সবচেয়ে খারাপ
ইউনিসেফ জানিয়েছে, বন্যাদুর্গত শিশুদের সহায়তা করার জন্য তাদের তিন কোটি ৯০ লাখ ডলার প্রয়োজন। তবে এখনো পর্যন্ত প্রয়োজনের তুলনায় এক তৃতীয়াংশ অর্থ হাতে পেয়েছে ইউনিসেফ।

ইউনিসেফ জানিয়েছে, ৩৪ লাখ শিশু ঘর হারিয়েছে। ৫৫০ জন শিশু মারা গেছে। যদি উপযুক্ত সাহায্য না পাওযা যায় তাহলে আরো অনেক শিশু মারা যাবে।

জলবায়ু পরিবর্তন মূল কারণ
বুধবার জাতিসঙ্ঘের সাধারণ সভায় একাধিক রাষ্ট্রনেতা ইঙ্গিত দিয়েছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই পাকিস্তানে এই ভয়াবহ বন্যা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পাকিস্তান পানির তলায় এবং আফ্রিকায় ভয়াবহ খরা চলছে। তিনি বলেন, আমাদের সামনে আর বেশি সময় নেই। আমরা সবই জানি, আমরা একটা পরিবেশ সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট বুহারি বলেছেন, উন্নয়নশীল দেশগুলো জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। জয়বায়ু পরিবর্তনের জন্য সোমালিয়ায় খরা ও পাকিস্তানে ভয়ঙ্কর বন্যা হয়েছে।

সূত্র : এপি, ডিপিএ, রয়টার্স