Naya Diganta

বিশ্বে হ্যান্ডসেট উৎপাদনে শীর্ষে চীন

বিশ্বে হ্যান্ডসেট উৎপাদনে শীর্ষে চীন

২০২১ সালে বিশ্বব্যাপী সেলফোন উৎপাদনের ৬৭ শতাংশই করেছে চীন। উৎপাদনে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতও বেশ প্রবৃদ্ধিরই ইঙ্গিত দিচ্ছে। ২০২১ সালে বিশ্বে মোট উৎপাদনের ১৬ শতাংশ করেছিল ভারত, যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। অ্যাপল, শাওমি ও অপ্পোর কারণে সেটা আগের বছরের তুলনায় ৫ শতাংশ বেড়েছে। এমনকি আইফোন ১৪ ভারতে উৎপাদনেরও পরিকল্পনা রয়েছে অ্যাপলের। ফলে এ ক্ষেত্রে দেশটির অবদান আরো বাড়তেই থাকবে।
তৃতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনাম। আগের বছরের তুলনায় ২০২১ সালে এ খাতে দেশটির অংশগ্রহণ ১০ শতাংশ। স্যামসাংয়ের উৎপাদন বৃদ্ধি পাওয়া সত্ত্বেও দেশটি থেকে এলজি স্মার্টফোনের ব্যবসা গুটিয়ে নেয়ায় প্রতিষ্ঠানটির মোট উৎপাদনের ওপর প্রভাব পড়ে। ফলে সেখানে আগের বছরের তুলনায় উৎপাদন খুবই কম বাড়ে। অ্যাপলও তাদের আইপ্যাডের উৎপাদন ভিয়েতনামে নিয়ে যাচ্ছে, সেখানে প্রতিষ্ঠানটির আইফোন উৎপাদনও সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে। ফলে তখন দেশটির মোট সেলফোন উৎপাদন কিছুটা বাড়বে বলেই প্রত্যাশা করা হচ্ছে।
চীনের ওপর অনেক বেশি পরিমাণে নির্ভরশীল অ্যাপল। কারণ সেখান থেকেই সবচেয়ে বেশি উৎপাদন মেলে। উৎপাদনে বৈচিত্র্য আনা এবং একটি মাত্র দেশের ওপর নির্ভরশীলতা রোধে অ্যাপল এখন চীনের বাইরের উৎপাদন ক্ষেত্রগুলো পরীক্ষা-নিরীক্ষা করছে। ভারতে আইফোন ১৪ এবং ভিয়েতনামে আইপ্যাড উৎপাদনের চেষ্টাও এরই একটি অংশ।
সাম্প্রতিক সময়ে চীনে সেলফোনের চাহিদা কিছুটা কমে আসছে। ফলে অনেকেরই আশঙ্কা ভবিষ্যতে হয়তো দেশটিতে উৎপাদনও কমে আসবে।