Naya Diganta

হাওয়া ছবির বিরুদ্ধে ২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

বন্যপ্রাণী আইন লঙ্ঘনের অভিযোগে আলোচিত চলচ্চিত্র ‘হাওয়া’-এর পরিচালক মিসবাউর রহমান সুমনের বিরুদ্ধে মামলা করেছে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। গত বুধবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলাটি করা হয়। মামলায় ২০ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। তবে আদালত তাৎক্ষণিক কোনো আদেশ দেননি। তবে মামলার বিষয়ে ছবির পরিচালক মেজবাউর রহমান সুমন বলেছেন, তিনি আইনিভাবে এর মোকাবেলা করবেন।
আদালত সূত্রে জানা গেছে, মামলায় ছবিটিতে বন্যপ্রাণী আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। তাতে বাদি হয়েছেন বন্যপ্রাণী পরিদর্শক নারগিস সুলতানা। সাক্ষী করা হয়েছে তদন্ত কমিটিতে কাজ করা অপর তিন সদস্য আব্দুল্লাহ আস সাদিক, অসীম মল্লিক ও রথিন্দ্র কুমার বিশ্বাসকে।
এর আগে গত ২৯ জুলাই চলচ্চিত্রটি মুক্তি পায়। এর পর থেকে এতে বন্যপ্রাণী আইন লঙ্ঘনের অভিযোগ ওঠে। বলা হয়, এই চলচ্চিত্রে একটি পাখিকে হত্যা করে চিবিয়ে খেয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী। তারপর গত ১০ আগস্ট এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় দেশে পরিবেশ নিয়ে কাজ করা ৩৩টি সংগঠনের সমন্বিত প্রয়াস বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ)। এর পরদিন প্রেক্ষাগৃহে গিয়ে চলচ্চিত্রটি দেখে আইন লঙ্ঘনের প্রমাণ মিলেছে বলে নিশ্চিত করেন বন অধিদফতরের গঠিত তদন্ত কমিটির সদস্যরা।
সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের অধীনে প্রযোজিত এবং ফেসকার্ড প্রোডাকশনের অধীনে নির্মিত চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু প্রমুখ।
বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম কুমার মল্লিক জানান, বন্যপ্রাণীকে খাঁচায় লালন পালন বা নিজের দখলে রাখলে সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানা ও দুই বছরের জেল জরিমানার বিধান রয়েছে। তবে এ মামলায় শাস্তির বিষয়টা আদালত দেখবেন।