Naya Diganta

অনন্ত জলিলের বিরুদ্ধে ইরানি পরিচালকের মামলার হুমকি

প্রযোজক-অভিনেতা অনন্ত জলিলের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। গতকাল ইনস্টাগ্রাম পোস্টে মুর্তজা অনন্তর বিরুদ্ধে চুক্তিভঙ্গের নানা অভিযোগ তুলে জানান, তেহরানে অভিযোগ নিবন্ধন এবং বাংলাদেশের আদালতে তিনি মামলা করতে যাচ্ছেন।
তার প্রোফাইল থেকে একটি ইনস্টাগ্রাম পোস্টে পরিচালক মুর্তজা লিখেছেন, ‘অনন্ত জলিল আমাদের সাথে চুক্তি ও প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন। ছবিটির অর্ধেক প্রযোজনা আমাদের। বাকিটা তার। তিনি আমাদের অর্ধেক প্রযোজিত ছবি নষ্ট করে দিয়েছেন। ‘ডে’ (রুজ) ছবিটি নিয়ে চুক্তিতে যেসব পরিকল্পনা করা হয়েছিল তার কিছুই ঘটেনি। তিনি আমাদের প্রযোজনা নষ্ট করে দিয়েছেন। তিনি তার মতো করে ছবিটি চালিয়েছেন। নিজের মতো করে। এটা সরাসরি আমাদের প্রধান চুক্তির লঙ্ঘন। অথচ আমি এই আয়োজনের প্রধান প্রযোজক।’ বাংলাদেশের সাথে কাজ করার বিষয়ে তিনি লেখেন, ‘আমি বাংলাদেশের সাথে একটি চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত নেয়ার একমাত্র কারণ ছিল, ইরানি ও বাঙালি জনগণের মধ্যে একটি শক্তিশালী বন্ধন তৈরি করা। বিভিন্ন দিক দিয়ে সমৃদ্ধ সংস্কৃতি বিনিময় করা এবং একে অপরকে আরো ভালোভাবে জানা। কারণ, আমি বিশ্বাস করি, শিল্পই একমাত্র সার্বজনীন ভাষা, যা সীমানা ভেঙে দেয়।’
বিষয়টি নিয়ে তিনি আরো লেখেন, ‘আমি বাঙালি সংস্কৃতিকে সম্মান করি, এ কারণে তার (অনন্ত জলিল) সাথে সমাধান করতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাকে কোনো সমাধান দেননি। অনন্ত তার বিরুদ্ধে তেহরানে অভিযোগ করা এবং আন্তর্জাতিক উকিলের মাধ্যমে মামলা করা ছাড়া কোনো পথ খোলা রাখেননি।’ এ বিষয়ে অনন্ত জলিলের বক্তব্য জানতে ফোন করা হলে তিনি ও তার ম্যানেজার কেউই ফোন ধরেননি। গত কোরবানির ঈদে সারা দেশে মুক্তি পায় ‘দিন দ্য ডে’ ছবি। এতে অনন্তর সাথে কেন্দ্রীয় ভূমিকায় আছেন বর্ষা। ছবিতে ইরান, আফগানিস্তান, তুরস্কসহ বিভিন্ন দেশের শিল্পীরা অভিনয় করেছেন। যৌথ প্রযোজনার হিসেবে ছবিটি ইরান ও বাংলাদেশে একই সময়ে মুক্তির কথা থাকলেও সেটি আর হয়নি।