Naya Diganta

নতুন অপারেটিং সিস্টেম নিয়ে এলো গুগল

নতুন অপারেটিং সিস্টেম নিয়ে এলো গুগল

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন অপারেটিং সিস্টেম নিয়ে এলো গুগল। গত ১৫ আগস্ট থেকে গুগল পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েড ১৩ উন্মুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ফোনেও আপডেট চলে আসবে। অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য কিছু নতুন ফিচার আনা হয়েছে। অ্যান্ড্রয়েড ১৩ ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে ওএস এবং অ্যাপের ব্যবহারকারী ইন্টারফেস কাস্টমাইজ করার জন্য আরো বেশি নিয়ন্ত্রণ পাবে। গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েড ১৩-এর সাথে ব্যবহারকারীরা তাদের ফোনের ওয়ালপেপার থিমের সাথে মিলিয়ে নন-গুগল অ্যাপগুলো কাস্টমাইজ করতে পারবে। ফোনের ভাষা পরিবর্তন না করে বিভিন্ন ভাষায় স্মার্টফোন ব্যবহার করতে পারবে।
অ্যান্ড্রয়েড ১৩-তে নতুন ডিজিটাল ওয়েলবিং ফিচার রয়েছে। এ সফটওয়্যার ব্যবহারকারীরা ওয়ালপেপার ডিমিং ও ডার্ক থিমসহ বেডটাইম মোড কাস্টমাইজ করতে পারবে। এর সুবিধা হলো ব্যবহারকারীরা অন্ধকারে চোখের ক্ষতি না করেও এ সফটওয়্যার ব্যবহার করতে পারবে।
অ্যান্ড্রয়েড ১৩-তে নিরাপত্তা বৃদ্ধিতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। ব্যবহারকারীরা অন্য অ্যাপের সাথে শেয়ার করার জন্য নির্দিষ্ট ছবি ও ভিডিও নির্বাচন করতে পারবে। যেমন- ফেসবুক প্লাটফর্মে ছবি শেয়ার করার সময় ব্যবহারকারীদের তাদের সম্পূর্ণ ফটো অ্যালবাম ফেসবুকের সাথে শেয়ার করার দরকার নেই। এর পরিবর্তে তারা যে ছবিগুলো আপলোড করতে চায় তা নির্বাচন করতে পারবে এবং অ্যাপটিকে শুধু সেই নির্বাচিত ছবিগুলোয় অ্যাকসেস দিতে পারবে।