Naya Diganta

আয় ক্রমশ কমছে, গুগলের বহু কর্মীকে বসিয়ে দেয়া হতে পারে

আয় ক্রমশ কমছে, গুগলের বহু কর্মীকে বসিয়ে দেয়া হতে পারে

বিশ্ব অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতি। এর জেরে একাধিক কোম্পানি ফের ছাঁটাই শুরু করেছে। এবার এনিয়ে গুগলের কর্মীদেরও সতর্ক করা হলো। তাদের ইতিমধ্যেই সতর্ক করা বলা হয়েছে : হয় আপনাদের পারদর্শিতা দেখান, নয়তো কাজ ছাড়ার জন্য প্রস্তুতি নিন। সরাসরি বলে দেয়া হয়েছে, থার্ড কোয়ার্টারের ফলাফল ভালো না হলে, 'there will be blood on the streets.'

পরবর্তী কোয়ার্টারের ব্যবসা যদি ভালো না হয় তবে গুগলের কর্মীদের কপালে যে দুঃখ আছে সেটাও আগাম জানিয়ে দেয়া হয়েছে। মূলস সেলস প্রোডাক্টিভিটির যদি উন্নতি না হয় তবে কর্মীদের ওপর কোপ পড়তে পারে বলে খবর। এনিয়ে সেলস টিমকে সতর্ক করে দেয়া হয়েছে।

নিউ ইয়র্ক পোস্ট সূত্রে খবর, গুগলের কর্মীরা ইতিমধ্যেই লে অফের আতঙ্কে ভুগছেন। ভালো ফলাফল দেখাতে না পারলে লে অফ করা হতে পারে কর্মীদের। সাফ জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

সূত্রের খবর, ইতিমধ্যে গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়ে দিয়েছেন, অর্থনৈতিক মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে। অবিলম্বে কর্মীদের উৎপাদনশীলতা বৃদ্ধি করতে হবে। কিভাবে আরো ভালো ফলাফল হতে পারে সেজন্য় তিনি কর্মীদের কাছ থেকে পরামর্শও চেয়েছেন।

তিনি জানিয়েছেন, যতজন আমাদের রয়েছেন সেই অনুসারে উৎপাদনশীলতা দেখা যাচ্ছে না। তিনি সাফ জানিয়ে দিয়েছেন বলে খবর যে এটা পরিষ্কার যে আমরা একটি চ্যালেঞ্জিং ম্যাক্রো পরিবেশের মুখোমুখি হয়েছি। আরো অনিশ্চয়তার দিন আসছে।

এদিকে গুগলের পেরেন্ট কোম্পানি অ্য়ালফাবেটের আয় প্রত্যাশার তুলনাতেও নেমে গিয়েছে। তবে শুধু গুগল নয়, লিঙ্কেডিন, মেটা, ওরাকল, টুইটার, উবারসহ একাধিক কোম্পানি হয় লে অফ নয়তো হায়ারিং কমিয়ে দিচ্ছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস