Naya Diganta

যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী পালন

বিনম্র শ্রদ্ধা ও যথাযথ মর্যাদায় দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান-সংস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে প্রতিষ্ঠানগুলো।


সোনালী ব্যাংক : প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালনের সূচনা করা হয়। পরে ব্যাংকভবন ও ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী ও সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো: আতাউর রহমান প্রধান। এ সময় সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক, জেনারেল ম্যানেজারবৃন্দসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।
অগ্রণী ব্যাংক : ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গতকাল সকালে ব্যাংকের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখতের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য কাশেম হুমায়ুন, তানজিনা ইসমাইল, ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো: হাবিবুর রহমান গাজী, মো: আনোয়ারুল ইসলাম ও মো: মনিরুল ইসলামসহ সর্বস্তরের কর্মকর্তাবৃন্দ। বিজ্ঞপ্তি।


জনতা ব্যাংক : জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, খতমে কুরআন ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে ব্যাংক দিবসটি পালন করে। ব্যাংকের চেয়ারম্যান ড. এস. এম. মাহফুজুর রহমান ব্যাংকের নির্বাহী কর্মকর্তাদের নিয়ে প্রধান কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মো: আব্দুছ ছালাম আজাদ, পরিচালকবৃন্দ ধানমন্ডির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সকাল ১০টায় ব্যাংকের ধানমন্ডি করপোরেট শাখায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি।


ইসলামী ব্যাংক : ব্যাংকের ডাইরেক্টর মো: জয়নাল আবেদীন এবং ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা গতকাল সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী, মো: ওমর ফারুক খান ও জে কিউ এম হাবিবুল্লাহ, এফসিএস, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মো: নাইয়ার আজম, মো: সিদ্দিকুর রহমান, মোহাম্মদ জামাল উদ্দিন মজুমদার, আবুল ফয়েজ মুহাম্মাদ কামালউদ্দিন ও মুহাম্মদ শাব্বিরসহ ব্যাংকের নির্বাহী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।


আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক : ব্যাংকের প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে গতকালের কর্মসূচি শুরু হয়। ব্যাংকের পরিচালক আলহাজ ইঞ্জিনিয়ার খন্দকার মেসবাহ উদ্দিন আহমেদ এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরীর নেতৃত্বে ব্যাংকের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। কুরআন তেলাওয়াত ও দোয়ার মাধ্যমে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নিহতদের রূহের মাগফিরাত কামনা করা হয়। এরপর গরিব ও দুস্থ মানুষের মাঝে খাদ্য বিতরণ করা হয়। এ ছাড়া হাজারীবাগে আল-আরাফাহ্ ইসলামিক ইন্ট্যারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বৃক্ষরোপণ করেন। বিজ্ঞপ্তি।


সোশ্যাল ইসলামী ব্যাংক : সোশ্যাল ইসলামী ব্যাংকের প্রধান কার্যালয়ে গত রোববার ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন ব্যাংকের চেয়ারম্যান ড. মো: মাহবুব উল আলম এবং সভাপতিত্ব করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। সভায় উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, উপ-ব্যবস্থাপনা পরিচালক, শাখা ব্যবস্থাপক, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধান ও ইনচার্জগণ এবং ভার্চুয়ালি যুক্ত হন ব্যাংকের সব শাখার শাখা ব্যবস্থাপক ও উপশাখা ইনচার্জবৃন্দ। বিজ্ঞপ্তি।


সাউদার্ন ইউনিভার্সিটি : জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালোব্যাজ ধারণ, স্বাধীনতাযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শন, খতমে কুরআন, মিলাদ, দোয়া মাহফিল ও বিশেষ আলোচনা সভার মধ্য দিয়ে সাউদার্ন ইউনিভার্সিটিতে দিবসটি পালিত হয়েছে। বিশ^বিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে প্রোভিসি অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভিসি উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো: মোজাম্মেল হক। উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধান, শিক্ষক-কর্মকর্তাসহ শিক্ষার্থীরা। বিজ্ঞপ্তি।


মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গতকাল বেলা ১১টায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো: নজরুল ইসলাম। বীর মুক্তিযোদ্ধা ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ট্রেজারার হাফিজুল ইসলাম মিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের ডিন প্রফেসর মো: হারুন-অর-রশীদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর জেনারেল এডুকেশনের সহযোগী অধ্যাপক ও কো-অর্ডিনেটর ড. মুহাম্মাদ আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।


নটর ডেম বিশ্ববিদ্যালয় : ভিসি প্যাট্রিক ড্যানিয়েল গাফনি জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। পরে ভিসিসহ অন্যরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভিসি প্যাট্রিক ড্যানিয়েল গাফনি। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত স্মৃতিচারণ করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বীর মুক্তিযোদ্ধা ড. মো: আজিজুর রহমান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর বঙ্গবন্ধুর গৌরবময় জীবনযাত্রার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করে। বিজ্ঞপ্তি।


চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি : নগরের জামাল খান ক্যাম্পাসে গতকাল সোমবার সকালে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ভিসি ড. মাহফুজুল হক চৌধুরী। অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, অধ্যাপক ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম, অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের, সহযোগী অধ্যাপক ড. শাহ আহমেদ, সহকারী ডিন মোহাম্মদ বেলায়েত হোসেন, এসএসই অনুষদের সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবাল, স্ল্যাস অনুষদের প্রভাষক রাশেদা ফেরদৌস প্রমুখ। বিজ্ঞপ্তি।


আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজ : গতকাল সকাল ৯টায় মেডিক্যাল কলেজের ব্যারিস্টার রফিক-উল-হক মিলনায়তনে শোক দিবসের আলোচনা, শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: আশরাফ-উজ-জামান, সাবেক অধ্যক্ষ ও আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা: আফিকুর রহমান, আদ্-দ্বীন হাসপাতালগুলোর মহাপরিচালক অধ্যাপক ডা: নাহিদ ইয়াসমিন, আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা: আনোয়ার হোসেন মুন্সী, উপাধ্যক্ষ অধ্যাপক ডা: মাহমুদা হাসান প্রমুখ। বিজ্ঞপ্তি।


ইসলামী ব্যাংক হাসপাতাল : বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে ইসলামী ব্যাংক হাসপাতাল মুগদার উদ্যোগে গতকাল ফ্রি ডায়াবেটিক চেক-আপ ক্যাম্প, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা: মো: আবু ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন, হাসপাতালের কনসালট্যান্ট ডা: এস এম এ মামুন, ডা: মো: নূরুল ইসলাম, ডা: মো: মোশারফ হোসেন, ডা: মো: মনজুর আহাম্মদ, ডা: সালিমা আখতার জাহান প্রমুখ। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের রূহের মাগফিরাত কামনায় মুনাজাত করা হয়। বিজ্ঞপ্তি।


সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতাল : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, দোয়া মাহফিল এবং হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের মধ্য দিয়ে সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতাল দিবসটি পালন করে। এ ছাড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের উদ্যোগে আলোচনা সভা ও ‘জাতীয় জীবনে বঙ্গবন্ধু’ শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: ফজলুর রহিম কায়সারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা: মৃগেন কুমার দাস চৌধুরী। মুখ্য আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা বশীর আহমদ। বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা: জি. এম মনিরুল ইসলাম, সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা: শাহানা ফেরদৌস চৌধুরী প্রমুখ। বিজ্ঞপ্তি।
সিআইএমসিএইচ, সিআইডিসিএইচ ও সিআইএমসিএইচ নার্সিং কলেজ : চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (সিআইএমসিএইচ), চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ ও হাসপাতাল (সিআইডিসিএইচ) ও সিআইএমসিএইচ নার্সিং কলেজের উদ্যোগে যথাযথ মর্যাদায় শোক দিবস পালিত হয়। তিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ ও পরিচালকের নেতৃত্বে ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: টিপু সুলতানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: মুসলিম উদ্দিন, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিআইএমসিএইচের পরিচালক অধ্যাপক মো: আমির হোসেন। বিজ্ঞপ্তি।


মাইলস্টোন কলেজ : জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন, শহীদদের স্মরণে কালোব্যাজ ধারণ, দোয়া মাহফিল, আলোচনা সভা, বঙ্গবন্ধু রচিত গ্রন্থ সঙ্কলন ‘কারাগারের রোজনামচা’ থেকে পাঠ, আবৃত্তি এবং দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে দিবসটি পালন করেছে মাইলস্টোন কলেজ। এসব অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইলস্টোন কলেজের অধ্যক্ষ লে. কর্নেল (অব:) মোস্তফা কামালউদ্দিন ভূঁইয়া, কলেজের পরিচালক (প্রশাসন) মো: মাসুদ আলম প্রমুখ। অনুষ্ঠানে অংশ নেন কলেজের উপাধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। বিজ্ঞপ্তি।


হামদর্দ ল্যাবরেটরিজ : বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন হামদর্দের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও মোতাওয়াল্লি হাকীম মোহাম্মদ জামাল উদ্দিন রাসেল। রাজধানীর বাংলামোটরে অনুষ্ঠিত এ মেডিক্যাল ক্যাম্পে অন্যান্যের মধ্যে পরিচালক তথ্য ও গণসংযোগ কর্মকর্তা আমিরুল মোমেনীন মানিক, উপপরিচালক বিপণন ডা: আবুল তৈমুর চৌধুরী, উপপরিচালক বিক্রয় মো: মোখলেসুর রহমান মারুফ, হাকীম সাঈদ ইস্টার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাকীম মো: খোরশেদ আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।
বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন : দিবসটি উপলক্ষে অ্যাসোসিয়েশনের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি নাসিম সিকদার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জীবন আমীর, সহ-সভাপতি ইয়াসিন বাবুল, সাবেক সভাপতি এ বি এম রফিকুর রহমান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাক আকতার হোসেনসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।