Naya Diganta

কুলাউড়ায় চা-শ্রমিকদের ধর্মঘট ও সড়ক অবরোধ

কুলাউড়ায় চা-শ্রমিকদের ধর্মঘট ও সড়ক অবরোধ

মজুরি বৃদ্ধির দাবিতে সারাদেশের সাথে কুলাউড়াতেও চা শ্রমিকদের ধর্মঘট চলছে। এ সময় তারা মৌলভীবাজার-কুলাউড়া-বড়লেখা আঞ্চলিক সড়কের বিভিন্ন জায়গায় অবরোধ করে।

শনিবার সারাদেশে মজুরি বৃদ্ধি করে ১২০ টাকা থেকে ৩০০ টাকার দাবিতে ধর্মঘটের ডাক দেয় চা-শ্রমিক ইউনিয়ন। এর আগে মঙ্গলবার থেকে দু’দিন দু’ঘণ্টা করে কর্মবিরতি পালন করে তারা।

মৌলভীবাজার লোহায়ওনি চা-বাগানে আন্দোলনরত নারী চা-শ্রমিক সবিতা গড়াইত বলেন, ‘আমাদের দুঃখ কেউ বোঝে না। আমরা চার দিন কর্মবিরতি করেছি। কিন্তু কেউ আমাদের এসে আশ্বাস দেয়নি। আমরা এত কষ্ট করে কাজ করি কিন্তু আমাদের ন্যায্য মজুরি দেয়া হয় না। চাল, ডাল, তেলসহ সবকিছুর দাম বেড়েছে। ছেলে-মেয়েদের পড়াশোনার খরচ আছে। অসুখ হলে চিকিৎসা করাতে হয়। এর মধ্যে প্রতিদিনই জিনিসের দাম বেড়েছে। কিন্তু আমাদের মজুরি বাড়েনি।’

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল বলেন, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী দেশের ১৬৬টি চা-বাগানে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলছে। ৩০০ টাকা মজুরি না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আন্দোলন কঠোর থেকে কঠোরতর হবে। দেশের বিভিন্ন বাগানে চা-শ্রমিকেরা একত্র হয়েছেন। বাগানে বাগানে সমাবেশ হবে।

শ্রমিকদের আন্দোলনের বিষয়ে বাংলাদেশ চা-সংসদের সিলেট বিভাগের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ শিবলী বলেন, মালিকপক্ষের সাথে শ্রমিকদের আলোচনাকালে এভাবে কাজ বন্ধ করে আন্দোলন করা বেআইনি। এখন চা-বাগানে ভরা মৌসুম। কাজ বন্ধ রাখলে সবাই ক্ষতিগ্রস্ত হবে।