Naya Diganta

অভিষেকেই নতুন কোচ গাল্টিয়ারকে চ্যাম্পিয়ন্স ট্রফি উপহার দিলেন মেসি-নেইমার

নেইমারের জোড়া গোলের পাশাপাশি লিওনেল মেসির লক্ষ্যভেদে রোববার নঁতের বিপক্ষে ৪-০ গোলে জয়লাভ করেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। তেলআবিবে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে জয়ের মাধ্যমে পিএসজির হয়ে অভিষেকে ট্রফি জয় করলেন নতুন কোচ ক্রিস্টোফে গাল্টিয়ার। এটি ছিল দায়িত্ব গ্রহণের পর প্রধান কোচ গাল্টিয়ারের প্রথম ম্যাচ।

প্রথম মৌসুমে হাতাশাময় পারফরম্যান্সের পর নতুন মৌসুমের সূচনা ম্যাচের ২২তম মিনিটে গোল করে ঐতিহ্য রক্ষা করেন মেসি। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইসরাইলের রাজধানী তেল আবিবে অনুষ্ঠিত হয়েছে মৌসুমের প্রথম ম্যাচটি।

বিরতিতে যাবার আগে ফ্রি কিক থেকে অসাধারণ এক গোল করে পিএসজির ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। সার্জিও রামোস দলের সংগ্রহশালায় যোগ করেন আরো একটি গোল। ম্যাচের শেষভাগে পেনাল্টি থেকে দ্বিতীয় গোল করেন নেইমার। ফলে লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি আগের মৌসুমের ফরাসি কাপ জয়ীদের হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে নেয়।

খেলা শেষে নিজের দল ছাড়ার গুজব উড়িয়ে দিয়ে নেইমার বলেন, ‘এটি ছিল দারুণ একটি ম্যাচ। লাইনের পাশে রাখা ছিল একটি ট্রফি, যেটি আমরা জিততে চেয়েছিলাম। এমবাপে, মেসি ও আমি নিজে যদি খুশিতে থাকতে পারি তাহলে পিএসজি ভালো করবে। আশা করি এই মৌসুমে আমরা তিনজনই থাকবো এবং মৌসুমটি ভালো যাবে।’

এ নিয়ে ১০ মৌসুমের মধ্যে নয় বারই চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় করলো পিএসজি। এক বছর আগে একই ভেন্যুতে লিলির কাছে ১-০ গোলে পরাজিত হয়েছিল প্যারিসের জায়ান্টরা।

আগামী ৬ আগস্ট ক্লেমন্টের বিপক্ষে ম্যাচ দিয়ে রেকর্ড ১১তম ফরাসি লিগের শিরোপা জয়ের মিশনে নামবে পিএসজি।

২০১১ সালে কাতারি মালিকানায় আসার পর পিএসজির সপ্তম কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন গাল্টিয়ার। জুলাইয়ের শুরুতে মরিসিও পচেত্তিনোর পরিবর্তিত হিসেবে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

নিষিদ্ধ এমবাপে
রিয়াল মাদ্রিদের সাথে পাল্লা দিয়ে গত মে মাসে বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা কিলিয়ান এমবাপেকে রেখে দিতে সক্ষম হয়েছে পিএসজি। কিন্তু নিষেধাজ্ঞার কারণে গতকাল নিজের প্রথম অফিসিয়াল ম্যাচে ওই তারকাকে পাননি নতুন কোচ গাল্টিয়ার। এদিন মেসি ও নেইমারের সাথে এমবাপের পরিবর্তিত হিসেবে আক্রমণভাগে অংশ নেন স্পোর্টিং লিসবন থেকে ধারের খেলোয়াড় হিসেবে আসা পাবলো সারাবিয়া। এদিকে পোর্তো থেকে আসা পর্তুগাল মিডফিল্ডার ভিতিনহারও অভিষেক ঘটেছে পিএসজিতে।

সূত্র : বাসস