Naya Diganta

যুক্তরাজ্যে এ বছর সবচেয়ে বেশি শিশুর নাম মোহাম্মদ

যুক্তরাজ্যে এ বছর সবচেয়ে বেশি শিশুর নাম মোহাম্মদ

যুক্তরাজ্যে এ বছর জন্ম নেয়া ছেলে শিশুদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক শিশুর নাম রাখা হয়েছে মোহাম্মদ। দেশটির ডেইলি মেইল পত্রিকা এ খবর প্রকাশ করেছে।

এ বছর সবচেয়ে জনপ্রিয় ১০০ নামের যে তালিকা তৈরি করা হয়েছে তার ১০ শতাংশই মুসলিম নাম।

যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় ১০০ নামের তালিকায় অন্য যেসব মুসলিম নাম স্থান পেয়েছে তার মধ্যে রয়েছে- লায়লা (২৪তম), ফাতিমা (২৭তম), নূর (২৯তম), আলী (৩১তম), মরিয়ম (৩৩তম), আছিয়া (৩৭তম), ইউসুফ (৫৩তম), আলিয়া ( ৬০তম), আয়ান (৬১তম), আহমেদ (৬৩তম), ওমর (৭২তম), আব্দুল্লাহ (৭৭তম), আব্দুল (৮৪তম), ইব্রাহিম ও রায়া (৯২তম), সৈয়দ বা সাইয়্যেদ (৯৪তম), নোরা (৯৫তম) ও আনায়া (৯৮তম)।

তবে ২০১৫ সালের পর এবারই প্রথম যুক্তরাজ্যে মেয়ে শিশুদের নাম অলিভিয়ার পরিবর্তে সবচেয়ে বেশি রাখা হয়েছে লিলি নামটি। এছাড়াও ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকায় আছে বলিউড তারকা জনি ডেপ ও আম্বার হার্ডও।

গত কয়েক বছর ধরেই যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকার শীর্ষে স্থান করে নিচ্ছে মোহাম্মাদ নামটি। মহানবী হজরত মোহাম্মদ সা:-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে মুসলিমরা তাদের সন্তানের জন্য এ নামটি বেছে নিয়ে থাকেন।

মোহাম্মাদ নামটির ইংরেজি বানানে ভিন্নতা লক্ষ্য করা গেলেও সবার উদ্দেশ্য হচ্ছে মহানবী হজরত মোহাম্মাদ সা:-এর প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন এবং সন্তানকে তাঁর আদর্শে পরিচালিত করা।

সূত্র : পার্সটুডে