Naya Diganta

হেলথ টিপস : গোশত খাওয়ার স্বাস্থ্যকর প্রক্রিয়া

গোশত প্রোটিনের উৎস হলেও ‘রেড মিট’ রয়েসয়ে খাওয়াই শ্রেয়। গরুর গোশতের পুষ্টিগুণ ও তা খাওয়ার স্বাস্থ্যকর উপায় সম্পর্কে জানান বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারাহ মাসুদা। গোশতের ক্যালরি বেশি থাকায় তা শক্তি সরবারহে সহায়তা করে। এ ছাড়াও তাতে ভালো পরিমাণে খনিজ-পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও সোডিয়াম থাকে। চর্বিহীন গোশত ক্লোরাইড, বাইকার্বোনেট ও অ্যাসিড ফসফেট থাকে যা দেহ সুরক্ষিত রাখে।
গরুর গোশশের পুষ্টিগুণ : প্রতি ১০০ গ্রাম গরুর গোশতে ৬৭ শতাংশ জলীয় অংশ থাকে। ১০০ গ্রাম গরুর গোশতে ১৮০ কিলো-ক্যালরি, ১৪ গ্রাম চর্বি, ২১ গ্রাম প্রোটিন, ৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২.৩ গ্রাম লৌহ ও ৮.২ মিলিগ্রাম নায়াসিন থাকে। এ ছাড়াও এতে পটাশিয়াম, সোডিয়াম ও ভালো পরিমাণে কোলেস্টেরল থাকে।
গরুর গোশত রান্নার সঠিক উপায় : গোশত রান্নার গোশত আগে কেটে ভালো মতো পরিষ্কার করে নিতে হবে। চিকন ও ধারালো ছুরির সাহায্যে গোশতের ভেতরের অংশের চর্বি আলাদা নিতে পারেন।
Ñ গোশত রান্নার আগে ভালো মতো ধুয়ে নেবেন। তবে মনে রাখতে হবে গোশত অতিরিক্ত বা বারবার ধোয়া হলে এর স্বাদ নষ্ট হয়।
Ñ কুসুম গরম পানি দিয়ে শেষবার গোশত ধুয়ে নিলে বাড়তি তেল কমে যায়।
Ñ গোশত রান্না করতে হয় মাঝারি বা কম তাপে। অল্প তাপে বেশিক্ষণ সময় নিয়ে গোশত রান্না করলে তা হাড়সহ নরম হয়। এতে গোশত ঠিকমতো সুসিদ্ধ ও সহজ পাচ্য হয়। উচ্চ তাপে গোশত রান্না করলে তা বেশি আঁশালো ও শক্ত হয়ে যায় ফলে স্বাদ অনেকটাই কমে আসে।
Ñ রান্নার আগে গোশত মেরিনেইট করে নিলে রান্নার সময় কিছুটা কমে আসে।
Ñ মনে রাখবেন, গোশতের টুকরা আকারে বড় হলে তা অল্প তাপে বেশিক্ষণ ধরে রান্না করতে হবে। আর টুকরার আকার ছোট হলে তা একটু বেশি তাপেও রান্না করা যায়।
Ñ গোশত রান্নায় ঘি, মাখন অথবা তেল বেশি ব্যবহার না করে তার পরিবর্তে সিরকা বা টক দই দিয়ে মেরিনেইট করে রান্না করা ভালো। এইভাবে রান্না স্বাস্থ্যকর এবং সহজপাচ্য হয়।
Ñ বাড়িতে উচ্চ রক্তচাপ ও কেলেস্টেরলের রোগী থাকলে গোশত রান্নার নানা ধরনের সস, অতিরিক্ত লবণ ব্যবহার করবেন না। সে ক্ষেত্রে কাঁচা পেঁপে, বিভিন্ন মসলা, সিরকা ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।
Ñ অনেকেরই গোশত খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা। তারা গোশতের সাথে কাঁচা সবজি ও সালাদ বেশি করে খেতে পারেন। সমস্যা কমে আসবে। Ñ অনেকেরই গোশত খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা। তারা গোশতের সাথে কাঁচা সবজি ও সালাদ বেশি করে খেতে পারেনÑ সমস্যা কমে আসবে। ইন্টারনেট।