Naya Diganta

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের জন্য মালিকপক্ষ দায়ী

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের জন্য মালিকপক্ষ দায়ী

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় মালিকপক্ষের অবহেলা ছিল। এ দুর্ঘটনার জন্য মালিকপক্ষ দায়ী বলে মনে করছে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের গঠিত তদন্ত কমিটি।

বুধবার বিকেলে বিভাগীয় কমিশনার মো: আশরাফ উদ্দিনের কাছে এ প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। গত ৪ জুন রাতে দুর্ঘটনার পর ৫ জুন এ তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

তদন্ত কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘তদন্ত শেষে আমরা বুধবার বিকেল ৪টায় প্রতিবেদন জমা দিয়েছি। বিএম কনটেইনার ডিপোতে কেন আগুন লেগেছিল, কেন বিস্ফোরণ হয়েছিল; এসব কারণ প্রতিবেদনে উল্লেখ করেছি। আগামীতে এ ধরনের দুর্ঘটনা যাতে রোধ করা যায়; সেজন্য প্রতিবেদনে ২০টি সুপারিশ করেছি আমরা। এসব বিষয়ে পরে বিস্তারিত জানাবেন বিভাগীয় কমিশনার।’

বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন সাংবাদিকদের বলেন, দুর্ঘটনার পর সরকারের নির্দেশে এ তদন্ত কমিটি করা হয়েছে। আমরা এ প্রতিদেন মন্ত্রীপরিষদ বিভাগে পাঠাবো। সেখান থেকে পরবর্তী করণীয় নির্ধারণ হবে।

গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগার পর একের পর এক বিস্ফোরণে তা ছড়িয়ে পড়ে। ডিপোতে থাকা রাসায়নিকের কারণে ছড়িয়ে পড়া ওই আগুন ৮৬ ঘণ্টা পর বিভিন্ন বাহিনীর চেষ্টায় নেভানো হয়।

ওই ঘটনায় এ পর্যন্ত অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন দুই শতাধিক মানুষ।