Naya Diganta

সুদানে সেনাপ্রধানের বক্তব্য নাকচ বিরোধী জোটের

আব্দেল ফাত্তাহ আল-বুরহান

সুদানের বেসরকারি প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে বলে দেশটির সামরিক অভ্যুত্থান নেতা ও সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান যে প্রতিশ্রুতি দিয়েছেন তাকে প্রতারণাপূর্ণ আশ্বাস উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে প্রধান বিরোধী জোট।

মঙ্গলবার ‘দি ফোর্স ফর ফ্রিডম অ্যান্ড চেইঞ্জ’ সেনাপ্রধানের বক্তব্য নাকচ করেছে। সংগঠনটি সামরিক জান্তার ওপর চাপ সৃষ্টি অব্যাহত রাখার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।

এর এক দিন আগে সুদানে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দেন সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান। তার নেতৃত্বে গত অক্টোবরে দেশটিতে সামরিক অভ্যুত্থানের মধ্যদিয়ে ক্ষমতায় এসেছিল সেনাবাহিনী। তিনি জানিয়েছেন, রাজনৈতিক ও বিদ্রোহী দলগুলোকে একটি তত্ত্বাবধায়ক সরকার গঠনের সুযোগ দেবেন তিনি।

গত এক সপ্তাহ ধরে গণতন্ত্রের দাবিতে উত্তাল সুদান। একে বলা হচ্ছে, দেশটির ইতিহাসে গণতন্ত্রের জন্য সবচেয়ে রক্তাক্ত সপ্তাহ। আন্দোলনকারীরা দেশটির সামরিক শাসনের সমাপ্তির জন্য দেশজুড়ে আন্দোলন করে চলেছেন। রাজধানী খার্তুমে একটানা বিক্ষোভ চলছে। আন্দোলন থামাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কঠিন অবস্থান নিয়েছে। সমানে গুলি চলছে মিছিলগুলোতে। এতে নিহত হয়েছেন অন্তত ৯ জন। আর গত অক্টোবর থেকে এ পর্যন্ত অন্তত ১৪৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির গণতন্ত্রপন্থী স্বাস্থ্যকর্মীরা।

সূত্র : এএফপি, পার্সটুডে