Naya Diganta

দেওয়ানগঞ্জে সপ্তাহব্যাপী বাড়ছে যমুনার পানি

দেওয়ানগঞ্জে সপ্তাহব্যাপী বাড়ছে যমুনার পানি

জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনা নদীর পানি সপ্তাহব্যাপী বেড়েই চলছে। এতে প্রতি দিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। নদীর পাশে চরাঞ্চল ও নিচু এলাকার জমি-জমার পাট, আখ, বীজতলা, সবজি বাগানসহ অন্যসব ফসলাদি দ্বিতীয়বার তলিয়ে যেতে থাকায় কৃষকরা হতাশ হয়ে পড়েছে।

রোববার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক মো: আব্দুল মান্নানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর বাহাদুরাবাদ পয়েন্টে ১০ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি আরো জানান, ‘এভাবে পানি বাড়তেই থাকবে নাকি তা থেমে যাবে, এ ব্যাপারে আমাদের কাছে কোনো তথ্য নেই।’

এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাট চাষিরা। উপজেলার আট ইউনিয়নের ৩৫ হাজার পাট চাষির প্রায় তিন হাজার হেক্টর জমির পাট পানিতে তলিয়ে গেছে।

উপজেলার কৃষি অফিসার বাবু পরেশ চন্দ্র দাস জানান, এবারে পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার হেক্টর জমিতে অর্জিত হয়েছে পাঁচ হাজার ২০০ হেক্টর। এর মধ্যে তিন হাজার হেক্টর জমির পাট বন্যার পানিতে তলিয়ে গেছে। যার ক্ষয়-ক্ষতির পরিমাণ হিসাব করা এখনো সম্ভব হয়নি।

পাট ছাড়াও আখ, বীজতলা, সবজির বাগানসহ অন্য ফসলাদির ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। নদ-নদীতে দ্বিতীয়বার পানি বাড়ার সাথে সাথে বিভিন্ন নদ-নদীতে ভাঙ্গনও দেখা দিয়েছে। পানি বাড়া অব্যাহত থাকায় নিচু এলাকা ও নদী পাড়ের মানুষের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে।