Naya Diganta

নতজানু সরকার বন্যা নিয়ে ভারতের সাথে কথা বলতে পারছে না : ড. মোশাররফ

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশে বন্যা হচ্ছে- এ নিয়ে প্রতিবেশী দেশের সাথে প্রয়োজন ছিল কথা বলার। কিন্তু সরকার তা পারছে না। তাদের নতজানু পররাষ্ট্র নীতির কারণেই এটা সম্ভব হচ্ছে না। একই কারণে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোও যাচ্ছে না।
গতকাল শুক্রবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে দলের চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাদের আশু আরোগ্য কামনায় আয়োজিত দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।
ড. মোশাররফ বলেন, আজকে যারা সরকারে আছে তারা জনগণের সরকার নয়, তারা জনগণের কথা চিন্তা করে না, তারা শুধু নিজের স্বার্থ চিন্তা করে। কীভাবে ক্ষমতায় থাকব সেই কৌশল করে। এজন্য যাকে ইচ্ছা ছাড় দিচ্ছে আর জাতীয় স্বার্থকে ক্ষুণœ করছে।
বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ আবার বৃদ্ধি পাচ্ছে সরকারের অবহেলার কারণেই এমন অভিযোগ করে ড. মোশাররফ বলেন, চতুর্থবারের জন্য আবার করোনা ভাইরাস সংক্রমণ বাড়ছে। এটা সরকারের অবহেলার কারণেই। আমাদের দেশের আগে চীনে নতুন করে আবার এই ওয়েভ সৃষ্টি হয়েছিল। সেখানে এটাকে ঠেকিয়ে দেয়া হয়েছে। কিন্তু আমাদের সরকারের পক্ষ থেকে কোনো ভ্রুক্ষেপ করা হয়নি, এটাকে কোনো রকমের পাত্তা দেয়া হয়নি। ফলে আজকে দেশে আবার করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। আমাদের নেতারা আক্রান্ত হচ্ছেন, দেশবাসী আক্রান্ত হচ্ছেন। বন্যাকবলিত অঞ্চলের দুর্ভোগের চিত্র বর্ণনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, প্রলয়ঙ্করী বন্যা সিলেট অঞ্চলে হয়েছে, এটা ১২২ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। আবার সেখানে পানি বৃদ্ধি পাচ্ছে। এ পানি আসছে আমাদের উপরের দেশ থেকে। আমাদের দেশের ৫৪টা নদীর উজানে বাঁধ দেয়া আছে। বর্ষাকালে যখন অতি বৃষ্টি হয় তখন তাদের (ভারত) স্বার্থে একসাথে সব গেট খুলে দেয়া হয় এবং সব পানি বাংলাদেশে এসে পড়ে। যে সময়ে আমাদের পানির প্রয়োজন নাই তখন আমাদের ভাসিয়ে দেয়া হয় আর যখন প্রয়োজন তখন বাংলাদেশের নদীগুলো স্বাভাবিক পানি প্রবাহ থাকে না, নদ-নদীগুলো মরা নদীতে পরিণত হয়। আমাদের কৃষি, আমাদের জীব-বৈচিত্র্য চরমভাবে বিপর্যস্ত হচ্ছে।
মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও সদস্য রফিকুল আলম মজনুর সঞ্চালনায় দোয়া মাহফিলপূর্ব সংক্ষিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির আবদুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু, মীর নেওয়াজ আলী, সাইফুল আলম নিরব। পরে খালেদা জিয়াসহ সবার আরোগ্য কামনায় বিশেষ মোনাজাতে অংশ নেন নেতারা।