Naya Diganta

টি-২০ তে পাহাড়সম রান করতে হবে না : সিডন্স

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট পর্ব শেষ । সেই ভরাডুবির পর এবার আশা ভরসার টি-২০ এবং ওয়ানডের সাদা বলের লড়াইয়ে নামার অপেক্ষায় বাংলাদেশ দল। আগামীকাল বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। এই ম্যাচের আগে নিজ দলের বোলিং আক্রমণের ওপর আস্থার কথা জানিয়েছেন বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স।
ঐতিহাসিকভাবেই বাংলাদেশ দলে নেই তেমন কোনো পাওয়ার হিটার। যারা আন্দ্রে রাসেল, জস বাটলার বা ডেভিড মিলারদের মতো মারকুটে ব্যাটিংয়ে চোখের পলকে বদলে দিতে পারেন ম্যাচের চিত্রনাট্য। যে কারণে টি-২০তে ধারাবাহিকভাবে খুব একটা বড় সংগ্রহ দাঁড় করানো হয় না বাংলাদেশের।
সিডন্সের মতে, অবশ্য টি-২০তে বাংলাদেশের অত বড় সংগ্রহ দাঁড় করানোর প্রয়োজনীয়তাও খুব একটা নেই। দলের বোলিং ডিপার্টমেন্ট শক্তিশালী হওয়ায় স্কোরবোর্ডে ভালো সংগ্রহ দাঁড় করালেই তা জয়ের জন্য যথেষ্ট হবে বলে মনে করেন টাইগারদের এ অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ। মূলত দলে পাওয়ার হিটার না থাকার কারণেই এমন কথা বলেছেন সিডন্স। তবে পাওয়ার হিটিংয়ের ঘাটতি ঢাকতে বেশি বেশি চার ও সিঙ্গেলের দিকে মনোযোগ দেয়ার বার্তা দিয়েছেন তিনি। পাশাপাশি পাওয়ার হিটিংকে ভুলে গেলেও যে চলবে না, সে কথাও তার মুখে।
বিসিবির ভিডিও বার্তায় সিডন্স বলেছেন, ‘জাতি হিসেবে আমার মনে হয় না আমাদের খুব দীর্ঘকায় গড়নের খেলোয়াড় রয়েছে। যেমন জস বাটলার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিসদের মতো বড়সড় দৈহিক গড়ন আমাদের নেই। তাই আমাদের অন্যভাবে উপায় খুঁজতে হবে। আমরা দৈহিক গড়নে অন্য দলগুলোকে পেছনে ফেলতে পারব না।’ জানান, ‘আমাদের বোলিং বিভাগ খুব ভালো। তাই আমার মনে হয় না, আমাদের অনেক বেশি রান করতে হবে। বোর্ডে একটা ভালো সংগ্রহ দাঁড় করাতে হবে। এ জন্য সিঙ্গেল অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে পাওয়ার হিটিং অবশ্যই টি-২০ ম্যাচ জেতায়। যত বেশি বাউন্ডারি, তত বেশি ম্যাচ জেতা যায়। আমাদের পাওয়ার হিটিংয়ে মনোযোগ দিতে হবে, ভালো ক্রিকেট খেলতে হবে।’
তার মতে, ‘অনেক চার মারতে হবে। আপনি জানেন এটি (চার মারা) অনেকগুলো ছক্কা মারার মতোই। আমরা যদি বেশি বেশি চার মারতে পারি, অনেক সিঙ্গেল নিতে পারি., পাশাপাশি কিছু ছক্কা এলো তাহলে আমরা বোর্ডে ভালো স্কোর দিতে পারবো।’ এরপরই বোলারদের উপর আস্থা তার। ‘আমাদের বোলিং আক্রমণ বাকিটা সামলে নিতে পারবে। তাই আমাদের পাহাড়সম রান করতে হবে না।’