Naya Diganta
কোরবানির পশুহাট

প্রত্যাশার চেয়েও বেশি দর পেয়েছে দক্ষিণ সিটি

কোরবানির পশুহাট

কোরবানির পশুহাটে এবার প্রত্যাশার চেয়েও বেশি দর পেয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। অস্থায়ী ১০টি হাটের ইজারা থেকে ১৫ কোটি টাকা আশা করলেও ডিএসসিসি পেয়েছে পৌনে ২২ কোটি টাকা, যা কোরবানির পশুরহাট ইজারায় নজির সৃষ্টি করেছে সংস্থাটি। এ দিকে ঈদের এখনো প্রায় দুই সপ্তাহ বাকি থাকলেও নিয়ম ভঙ্গ করে আগেভাগেই হাটে পশু ওঠাতে শুরু করেছেন ইজারাদাররা।

করোনা মহামারীর কারণে গত দুই বছর কোরবানির পশুরহাট নিয়ে সঙ্কটে পড়েছিল ঢাকার দুই সিটি করপোরেশন। গত বছর তিনটি হাটের ইজারা আহ্বান করেও শেষ পর্যন্ত কাক্সিক্ষত দর না ওঠায় বাতিল করতে বাধ্য হয় ডিএসসিসি। করোনার কারণে উত্তর সিটিও তিনটি হাট বাতিল করে। এ বছর পরিস্থিতি স্বাভাবিক থাকায় আগেভাগেই ইজারা আহ্বান করে দুই সিটি। দু’টি স্থায়ী হাটের পাশাপাশি আরো ১০টি করে মোট ২০টি হাট বসাচ্ছে সংস্থা দু’টি। এর মধ্যে দক্ষিণ সিটি এবার প্রত্যাশার চেয়েও অনেক বেশি দর পেয়েছে।

ডিএসসিসি সূত্রে জানায়, ১০টি অস্থায়ী হাটের মধ্যে উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সঙ্ঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের জন্য ডিএসসিসি এবার সরকারি দর ধরে এক কোটি ২২ লাখ ৬০০ টাকা। তবে এ এম এম এন্টারপ্রাইজের আব্দুল লতিফ এর চেয়ে ৪৯ হাজার টাকা বেশি দিয়ে এক কোটি ২২ লাখ ৫০ হাজার টাকায় হাটটির ইজারা পেয়েছেন। তিনি অনেক বছর ধরেই এ হাটটির ইজারা পেয়ে আসছেন। হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের জন্য দর ধরা হয় এক কোটি ৫২ লাখ ৬৯ হাজার ৩০০ টাকা।

সেখানে অহিদুর রহমান ওয়াকিব তার দ্বিগুণেরও বেশি তিন কোটি ৪১ লাখ ৫৫ হাজার ৫৫৫ টাকা দিয়ে হাটটির ইজারা পেয়েছেন। পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের জন্য প্রাথমিক দর ধরা হয় এক কোটি ৩৭ লাখ ৮১ হাজার ৭৬৭ টাকা। এ হাটটি মঈন উদ্দিন চিশতি দুই কোটি ২০ লাখ ৫০ হাজার টাকা দিয়ে ইজারা লাভ করেছেন।

মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের জন্য সরকারি দর ধরা হয় এক কোটি ৮৭ লাখ ৬৭ হাজার ৩০০ টাকা। মেরাদিয়ার আওরঙ্গজেব টিটু এক কোটি ৯০ লাখ টাকা দিয়ে এ হাটের ইজারা পেয়েছেন। লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকার হাটটি গত বছর ইজারা দেয়নি সিটি করপোরেশন। তারপরও হাটটি চালু ছিল। এ বছর সরকারি প্রাথমিক দর ধরা হয় দুই কোটি ৬৭ লাখ ১২ হাজার টাকা। খান ট্রেডার্সের গোলাম কিবরিয়া খান তিন কোটি ১৩ লাখ টাকা দর দিয়ে এ হাটটির ইজারা পেয়েছেন। দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গায় হাটের প্রাথমিক দর ধরা হয় দুই কোটি ৮৭ লাখ ২৬ হাজার ৮৩৩ টাকা। যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন গেসু চার কোটি ৪০ লাখ টাকা দর দিয়ে এ হাটটির ইজারা পেয়েছেন। ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গার হাটের ভিত্তি দর ধরা হয়েছিল দুই কোটি ৭০ লাখ ৩১ হাজার ৬০ টাকা। মো: আনোয়ার চার কোটি পাঁচ হাজার টাকা সর্বোচ্চ দর দিয়ে হাটের ইজারা পেয়েছেন। আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গার হাটের গত কয়েক বছর কাক্সিক্ষত দরই উঠছিল না। এ কারণে গত বছর এ হাট ইজারা দেয়নি ডিএসসিসি। এবার সরকারি দর ধরা হয়েছিল মাত্র ২১ লাখ ৪৬ হাজার ৫০৩ টাকা। নওশের আলী ৩৫ লাখ টাকা দর দিয়ে হাটটির ইজারা নিয়েছেন। লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের সরকারি দর ধরা হয় মাত্র ৩৮ লাখ ২৬ হাজার ৬০০ টাকা।

বর্তমানে কারারুদ্ধ আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে মোহাম্মদ সোলায়মান সেলিম এ হাটটির সর্বোচ্চ ৫০ লাখ ১০ হাজার টাকা দর দিয়ে হাটের ইজারা পেয়েছেন। শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গায় অস্থায়ী হাট গতকাল শেষ মুহূর্তে বাতিল করেছিল ডিএসসিসি। এবার ভিত্তি দর ধরা হয় ৫৪ লাখ ছয় হাজার টাকা। জাতীয় পার্টির নেতা শেখ মাসুক রহমান ৬৩ লাখ ৫০ হাজার টাকা সর্বোচ্চ দর দিয়ে হাটটির ইজারা পেয়েছেন। তবে জানা যায় ২০১৮ সালেই এ হাটটি এক কোটি পাঁচ লাখ টাকায় শেখ মাসুক রহমানই সর্বোচ্চ দর দিয়ে হাটের ইজারা পেয়েছিলেন। এরপর এ দর কমে যাওয়া অস্বাভাবিক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা জানিয়েছেন, গত তিন বছরের দরের গড় করে তার ওপর ২৫ ভাগ বাড়িয়ে সরকারি দর নির্ধারণ করা হয়। কিন্তু গত বছর হাটটির ইজারা না হওয়ায় গড় দর কমে গেছে। ডিএসসিসির মোট ১০টি হাটের দর বিশ্লেষণ করে দেখা যায়, ডিএসসিসি এ হাটগুলোর জন্য কাক্সিক্ষত দর ছিল ১৫ কোটি ৩৮ লাখ ৬৭ হাজার ৯৬৩ টাকা। এর বিপরীতে ডিএসসিসি দর পেয়েছে ২১ কোটি ৭৬ লাখ ২০ হাজার ৫৫৫ টাকা, যা কাক্সিক্ষত দরের চেয়ে ছয় কোটি ৩৭ লাখ ৫২ হাজার ৫৯২ টাকা বেশি।

এ দিকে ইজারার শর্ত অনুযায়ী ঈদের দিনসহ মোট পাঁচ দিন হাট পরিচালনা করার কথা। এ সময়ে হাটে পশু ওঠানো ও বিক্রি করা যাবে। কিন্তু ঈদের (চাঁদ দেখা সাপেক্ষে ১০ জুলাই) এখনো ১৩ দিন বাকি থাকলেও গতকাল বিভিন্ন অস্থায়ী হাটে পশু আনতে দেখা গেছে।

ডিজিটাল পশুহাট চালু করতে যাচ্ছে ডিএনসিসি : গত দুই বছরের মতো এবারো ডিজিটাল পশুর হাট চালু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ বুধবার বনানীর শেরাটন হোটেলে এ উপলক্ষে এক অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেখানে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী তাজুল ইসলাম প্রধান অতিথি থেকে হাটের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।