Naya Diganta

টাকার মান আরো ৫০ পয়সা কমলো

ডলারের বিপরীতে টাকার মান আরো ৫০ পয়সা কমেছে।

ডলারের বিপরীতে টাকার মান আরেক দফা কমলো। এবার কমলো ৫০ পয়সা।

কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে মঙ্গলবার (২৮ জুন) ডলার বিক্রি করেছে ৯৩ টাকা ৪৫ পয়সা দরে। আগের দিন যা ছিল ৯২ টাকা ৯৫ পয়সা।

বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এ দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। তাই নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর।

গত মাসের শুরুর দিকে ডলারের দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সা। সে হিসাবে এক মাসের ব্যবধানে মার্কিন ডলারের তুলনায় টাকার মান কমলো ৭ টাকা।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সিরাজুল ইসলাম জানান, আজ প্রতি ডলার ৯৩ টাকা ৪৫ পয়সা দরে ৪২ মিলিয়ন ডলার (৪ কোটি ২০ লাখ) বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করা হয়েছে। আজ দেশের বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ ৪০ দশমিক ৮৭ বিলিয়ন ডলার বা ৪ হাজার ৮৭ কোটি ডলারে দাঁড়িয়েছে।

তবে বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, আজ ব্যাংকগুলো আমদানি বিলের জন্য নিচ্ছে ৯৫ থেকে ৯৭ টাকা, নগদ ডলার বিক্রি করছে ৯৭ থেকে ৯৮ টাকা আর ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয় ৯৮ থেকে ৯৯ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।