Naya Diganta

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্প প্রতিদ্বন্দ্বীতা করতে জি-৭’র বিশাল অঙ্কের ফান্ড

উন্নত দেশগুলোর জোট গ্রুপ অব সেভেন চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের প্রতিদ্বন্দ্বি অবকাঠামো কর্মসূচির জন্য ছয় শ’ বিলিয়ন ডলার সংগ্রহ করার পরিকল্পনা করেছে।

হোয়াইট হাউস রোববার জানিয়েছে, চীনের ট্রিলিয়ন ডলারের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পকে মোকাবেলা করার লক্ষ্যে গ্রুপ অফ সেভেন এই উদ্যোগ নিয়েছে। জোটটির অধীনে উন্নয়নশীল দেশগুলোতে প্রয়োজনীয় অবকাঠামোতে অর্থায়নের জন্য যুক্তরাষ্ট্র পাঁচ বছরের মধ্যে ব্যক্তিগত এবং সরকারি তহবিলে সংগ্রহের লক্ষ্য নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই পরিকল্পনাগুলো প্রকাশ করবেন। জি-৭ এর অন্যান্য নেতারা সাথে থাকবেন। তবে ইতোমধ্যে কেউ কেউ নিজস্ব উদ্যোগে কাজ শুরু করেছেন।

চলতি বছর জার্মানির দক্ষিণাঞ্চলের শ্লোস এলমাউতে জি-৭ এর বার্ষিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্পটি ‘এক অঞ্চল, এক পথ’ নামেও পরিচিত। এ প্রকল্পটির কারণে জি-৭ এর নেতারা উদ্বিগ্ন হয়ে প্রতিদ্বন্দ্বি প্রকল্পের পরিকল্পনা করেন গত বছর। এবং চলতি বছর নতুন শিরোনামে এটি শুরু করতে যাচ্ছেন।

বাইডেন তার নির্বাচনী প্রচারণার সময় ‘বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড’ নামে প্রকল্পের শিরোনাম করলেও পরে তা বদলে রাখেন ‘গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট’।

ব্রিটেন, জার্মানি, জাপান, ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডার নেতৃবৃন্দের সাথে নিয়ে জি-৭ এর সমাবেশে বাইডেন বেশ কয়েকটি প্রকল্প উন্মোচন করবেন, যা জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার পাশাপাশি বৈশ্বিক স্বাস্থ্য, লিঙ্গ সমতা এবং ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন করতে সহায়তা করবে। তবে এতে অনুপস্থিত থাকবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়াল ম্যাক্রোঁ, যিনি আনুষ্ঠানিকভাবে চীনা অবকাঠামো কর্মসূচিতে যোগ দিয়েছিলেন।

সূত্র : ডেইলি সাবাহ