Naya Diganta

মাঙ্কিপক্স নামে ছড়াচ্ছে বর্ণবৈষম্য

মাঙ্কিপক্স নামে ছড়াচ্ছে বর্ণবৈষম্য

মাঙ্কিপক্স ভাইরাসের নাম বদলাতে পারে। এ ব্যাপারে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাই উদ্যোগী হয়েছে। তারা জানিয়েছে, খুব শিগগিরই বিশেষজ্ঞদের সাথে কথা বলে ভাইরাসের নাম, তার দু’টি রূপের নাম এবং তা থেকে হওয়া রোগের নামও বদলানোর প্রক্রিয়া শুরু করেছে। সিদ্ধান্ত চূড়ান্ত হলেই অবিলম্বে মাঙ্কিপক্সের নতুন নাম ঘোষণা করা হবে।

মঙ্গলবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল আধানোম গেব্রেইসুর এই ঘোষণার দিন কয়েক আগেই মাঙ্কিপক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিলেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল।

তারা জানিয়েছিলেন, মাঙ্কিপক্স ভাইরাস এবং তার রূপগুলির নামে কোথাও না কোথাও বর্ণভেদ প্রকট হয়ে উঠছে। এই রোগের নামের সাথে বিশেষ একটি মহাদেশের নাম জুড়ে যাওয়ায় সেই মহাদেশের দেশগুলো অকারণে কলঙ্কিতও হচ্ছে। ওই বিজ্ঞানীরা আবেদন করেছিলেন এই প্রবণতা বন্ধ হওয়া দরকার। হু যে এই বক্তব্যকে যথাযথ গুরুত্ব দিয়ে দেখেছে তা এই ঘোষণায় স্পষ্ট।

মাঙ্কিপক্সের নামের সাথে শুরু থেকেই জড়িয়েছে আফ্রিকার দেশগুলোর নাম। কারণ একসময়ে এই ভাইরাস শুধু আফ্রিকাতেই ছড়াত। কিন্তু এখন গোটা পৃথিবীর ৩৯টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা জানিয়েছেন, এখনো যদি পুরনো নামেই ভাইরাসটিকে উল্লেখ করা হয়, তবে অকারণ শুধু আফ্রিকাকে এর জন্য দোষী করবেন অনেকে।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের দু’টি রূপের নামও দিয়েছে আফ্রিকার বিশেষ অঞ্চলের নামে। একটির নাম পশ্চিম আফ্রিকান রূপ অন্যটি হলো কঙ্গো অববাহিকা বা মধ্য আফ্রিকান রূপ। বিজ্ঞানীরা এই নাম নিয়েও আপত্তি তুলেছেন।
সূত্র : আনন্দবাজার