Naya Diganta

এবার রাশিয়ার কাছ থেকে তেল কিনছে শ্রীলঙ্কা

দেউলিয়াত্বের খাতায় নাম লেখানো শ্রীলঙ্কা এবার দেশের জ্বালানির সঙ্কট মেটাতে রাশিয়ার কাছ থেকে তেল কিনছে। শিগগিরই শ্রীলঙ্কায় পৌঁছে যাচ্ছে রাশিয়ার অপরিশোধিত তেলের চালান। চরম অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাওয়া শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের নেতৃত্বে গঠিত হয়েছে নতুন সরকার। তবে এখনো গ্যাসোলিন থেকে ডিজেল পর্যন্ত সব পণ্যের নাকাল পরিস্থিতি দেশটিতে। এমন অবস্থায় সাধারণ মানুষের জ্বালানির সঙ্কট মেটাতে হিমশিম খাওয়া নতুন সরকার এবার রাশিয়ার দিকে হাত বাড়ালো।
রাশিয়ার এই অপরিশোধিত জ্বালানি তেল সাপুগাসকান্দায় সিলন পেট্রোলিয়াম করপোরেশনের শোধনাগারে প্রক্রিয়াকরণ করা হবে বলে টেলিফোন সাক্ষাৎকারে জানিয়েছেন সিলন পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান সুমিথ উইজেসিঙ্ঘ। এর আগে এক টুইট বার্তায় শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী জানান, দেশের একমাত্র শোধনাগারটি ২৮ মে অপরিশোধিত তেল পেতে যাচ্ছে, যা দুই মাসেরও বেশি সময় ধরে বন্ধ ছিল। সেটি এখন পুনরায় চালু করা সম্ভব হবে।
উইজেসিঙ্ঘে বলেছেন, সাপুগাসকান্দা শোধনাগার সাইবেরিয়ান লাইট ক্রুড ব্যবহার করছে। তিনি বলেন, আবুধাবির মুরবান এবং ইরানি লাইট অয়েলের পাশাপাশি শ্রীলঙ্কার শোধনাগার প্রক্রিয়াজাতকরণ করতে পারে এমন কয়েকটি গ্রেডের অপরিশোধিত পণ্যগুলোর মধ্যে একটি। জানা গেছে, আগামী ছয় দিনের মধ্যে উৎপাদন শুরু করবে এই শোধনাগার। যদিও তেল কেনার অর্থ কিভাবে শ্রীলঙ্কা পরিশোধ করবে সেই বিষয়টি স্পষ্ট করেননি তিনি।