Naya Diganta

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা চলছে

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা চলছে

৪৪তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষা ২০২১-এর প্রিলিমিনারি টেস্ট শুরু হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় রাজধানী ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে ২০০ নম্বরের এই পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১২টা পর্যন্ত।

২০০ নম্বরের এই পরীক্ষায় অংশ নিয়েছেন মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী।

পরীক্ষায় অনিয়ম দুর্নীতি রুখতে পরীক্ষাকেন্দ্রের গেটে নির্বাহী ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেন।

এর আগে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পূর্ব নির্দেশনা দেয়, পরীক্ষার সময় কোনো প্রার্থী কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে।

উল্লেখ্য, গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪ তম বিসিএসের আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময়সীমা ছিল গত ২ মার্চ। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেয়ার কথা রয়েছে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নিয়োগ পাবেন।