Naya Diganta

ইরাকের সংসদে আইন পাস : ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ

ইরাকের সংসদে আইন পাস : ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ

সংসদে ইসরাইল বিরোধী আইন পাশ করেছে ইরাক। এ আইনের ফলে দেশটির কোনো সরকার ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করতে পারবে না। কোনো ইরাকি যদি ইসরাইলের সাথে যে কোনো ক্ষেত্রে সম্পর্ক করার চেষ্টা করে বা দ্বিপাক্ষিক সম্পর্ক তৈরির চেষ্টা চালায় সেটা ‘অপরাধ’ হিসেবে গণ্য হবে।

বৃহস্পতিবার স্পিকার মোহাম্মাদ আল-হালবুসির সভাপতিত্বে ইরাকের সংসদ অধিবেশনে ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ শিরোনামে একটি বিল উত্থাপন করা হয়। বিলটির উল্লেখযোগ্য একটি ধারা হচ্ছে, ইসরাইলের সাথে রাজনৈতিক, নিরাপত্তা, অর্থনৈতিক, প্রযুক্তিগত, সাংস্কৃতিক, ক্রীড়া ও বিজ্ঞানগত সহযোগিতা নিষিদ্ধ। বিলটি পাস হওয়ার পর দেশটির সংসদ সদস্যরা সংসদের ভেতরে ইসরাইল বিরোধী স্লোগান দেন।

বিলটির ওপর ভোটাভুটির আগে ইরাকের প্রখ্যাত শিয়া রাজনৈতিক নেতা মোক্তাদা আল-সদরের একটি বাণী পড়ে শোনানো হয়। ওই বাণীতে তিনি বিলটির পক্ষে ভোট দেয়ার জন্য দেশটির সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান। বিলটি প্রস্তুতের সাথে জড়িত সকলকে তিনি ধন্যবাদ জানান।

ইসরাইলের সাথে দু’বছর আগে চারটি আরব ও মুসলিম দেশ সম্পর্ক স্থাপন করার পর ইরাক সরকার যাতে একই পথ অনুসরণ করতে না পারে সেজন্য দেশটির সংসদ এই ব্যবস্থা নিল।

২০২০ সালের সেপ্টেম্বরে আমেরিকার মধ্যস্থতায় ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। এই দু’দেশকে অনুসরণ করে মরক্কো ও সুদানও দখলদার ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। ফিলিস্তিনি জনগণ চার মুসলিম দেশের এই আচরণকে তাদের সাথে বিশ্বাসঘাতকতা ও পিঠে ছুরি মারার সমতুল্য বলে অভিহিত করেছে।

সূত্র : পার্সটুডে