Naya Diganta
ইউক্রেনের তীর্যক সমালোচনা

রাশিয়ার হামলার মুখে কিছুই করছে না ন্যাটো

ইউক্রেনের তীর্যক সমালোচনা
দিমিত্র কুলেবা

রাশিয়ার হামলার মুখে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট তেমন কিছুই করছে না বলে তীর্যক মন্তব্য করেছে ইউক্রেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দিমিত্র কুলেবা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, রাশিয়ার হামলার মুখে ন্যাটো জোট তারা দেশকে সাহায্য করার বিষয়ে নিষ্ক্রিয় রয়েছে। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের প্রশংসা করে তিনি বলেন, ২৭ জাতির এই জোট তার দেশকে সমর্থনের ক্ষেত্রে বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছে।

কুলেবা বলেন, "দুঃখের সাথে আমি বলছি যে, একটি জোট এবং একটি প্রতিষ্ঠান হিসেবে ন্যাটো সম্পূর্ণভাবে সাইডলাইনে রয়েছে এবং তারা কার্যত কিছুই করছে না।”

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ২৪ ফেব্রুয়ারি যখন রাশিয়া তার দেশে বিশেষ সামরিক অভিযান শুরু করে তখন ইউক্রেনের সাধারণ মানুষের ভেতরে ব্যাপকভাবে এই ধারণা ছিল যে ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ইউক্রেনের সহযোগিতায় এগিয়ে আসবে।

দিমিত্র কুলেবা আরো বলেন, “যুদ্ধ শুরুর প্রথম দিকে জনগণের মনোভাব ছিল যে, ন্যাটো হচ্ছে খুবই শক্তিশালী বাহিনী এবং ইউরোপীয় ইউনিয়ন শুধুমাত্র উদ্বেগ জানানোর একটি প্ল্যাটফর্ম। কিন্তু যুদ্ধের মাধ্যমে সব সময় মুখোশ উন্মচোন হয়।” এ সময় তিনি বলেন, অবশ্য ন্যাটো জোটের কিছু দেশ ইউক্রেনকে সাহায্য করছে।#

সূত্র : পার্সটুডে