Naya Diganta

ক্যামব্রিজ অ্যানালিটিকায় অভিযুক্ত জাকারবার্গ

আলোচিত ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ঘটনায় অভিযুক্তদের তালিকায় নাম উঠেছে মেটা প্রধান মার্ক জাকারবার্গের। তিনি ব্যবহারকারীদের অনুমতি ছাড়া ডেটা সংগ্রহের পথ করে দিয়েছিলেন বলে অভিযোগ তুলে নতুন মামলা করেছেন ডিস্ট্রিক্ট অব কলোম্বিয়ার অ্যাটর্নি জেনারেল কার্ল রাসিন। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ঘটনায় ২০১৮ সালেই মেটার (তৎকালীন ফেসবুক) বিরুদ্ধে মামলা করেন রাসিন। ওই মামলায় অভিযুক্তদের তালিকায় জাকারবার্গের নাম যোগ করতে চাইলেও আইনি জটিলতায় সেটি করতে পারেননি তিনি।
ওই মামলাটি এখনও চলছে। আর চলমান মামলাটি থেকে উঠে আসা তথ্য-উপাত্তের ভিত্তিতেই জাকারবার্গের বিরুদ্ধে নতুন মামলা করা হচ্ছে। নতুন মামলার অভিযোগপত্রে উল্লেখ আছে, দুর্বল গোপনীয়তা নীতিমালা তৈরি করে অনুমতি ছাড়া ব্যবহারকারীর ডেটা ক্যামব্রিজ অ্যানালিটিকাকে সরবরাহ করার জন্য ‘সরাসরি দায়ী’ জাকারবার্গ। এ ছাড়া জাকারবার্গ সময় মতো ব্যবহারকারীদের ওই ঘটনা জানাতে এবং বেহাত হওয়া ডেটা মুছে দেয়ার বিষয়টিও নিশ্চিত করতে ব্যর্থ হয়েছেন।
এই ঘটনার সূত্রপাত ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের প্রফেসর অ্যালেক্সান্ডার কোগানের মাধ্যমে। অনুমতি ছাড়াই দুই লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে ক্যামব্রিজ অ্যানালিটিকার মূল প্রতিষ্ঠান এসসিএল গ্রুপকে সরবরাহ করেছিলেন কোগান। ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় কাজ করেছিল প্রতিষ্ঠানটি। আর এই ঘটনাটি ২০১৮ সালে ফাঁস হওয়ার পর জনসমক্ষে এর দায়ভার স্বীকার করে নিয়েছিলেন জাকারবার্গ।