Naya Diganta

চরফ্যাশনে ধরা পড়েছে কাছিম ও ইরাবতী ডলফিন

চরফ্যাশনে ধরা পড়েছে কাছিম ও ইরাবতী ডলফিন।

নিঝুম দ্বীপ থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণে গভীর সমুদ্রে চরফ্যাশনের কুকরি-মুকরী ইউনিয়নে এক জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতীর একটি সামুদ্রিক অলিভ রিডলে কাছিম ও একটি ইরাবতী ডলফিন।

মঙ্গলবার সকালে জেলেরা সমুদ্র থেকে ফিরে আসার সময় ট্রলারের সাথে থাকা জালে ৩০ কেজি ওজনের কাছিম ও প্রায় ৯০ কেজি ওজনের একটি ডলফিন আটকে যায়।

জানা গেছে, এ সময় জাল টেনে ওঠানোর সময় দু’টিকেই জীবিত উদ্ধার করেন ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণ প্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরে তিনি কাছিম ও ডলফিন দু’টি সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, কাছিমটি অলিভ রিডলে ও ডলফিনটি ইরাবতী প্রজাতীর বলে জানতে পেরেছি। কাছিমটির ওজন ৩০ কেজি ও ডলফিনটি ছিল প্রায় ৯০ কেজির মতো।

তিনি আরো বলেন, ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের ১০ জন সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীব বৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন। এছাড়াও ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণের প্রয়োজনীয়তা, গুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ জন সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যাতে এসব জেলেদের জালে ধরা পড়া সামুদ্রিক কাছিম, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেতন হন।