Naya Diganta

কুতুব মিনার মামলায় আদালতকে এএসআই : মন্দির উদ্ধার অসম্ভব!

কুতুব মিনার

কুতুব মিনার কার আমলে তৈরি? কুতুবুদ্দিন আইবক নন, কুতুব মিনার তৈরি হয়েছিল রাজা বিক্রমাদিত্যের আমলে। এমনই দাবিতে চলছে বিতর্ক।

কুতুব মিনার কার আমলে তৈরি? কুতুবুদ্দিন আইবক নন, কুতুব মিনার তৈরি হয়েছিল রাজা বিক্রমাদিত্যের আমলে। সূর্যের গতিপথ পর্যালোচনার জন্য তৈরি হয়েছিল মিনার। এমনই দাবি করেছিলেন খোদ ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই)-এর প্রাক্তন অধিকর্তা ধর্মবীর শর্মা। হিন্দুত্ববাদীরা দাবি তুলেছেন মন্দির পুনরুদ্ধারের। এই প্রেক্ষিতে আদালতে হলফনামা দিল এএসআই। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের দাবি, কুতুব মিনারকে আর মন্দিরে রূপান্তর করা সম্ভব নয়।

মঙ্গলবার আদালতে দেয়া হলফনামায় এএসআই জানিয়েছে, ১৯১৪ সাল থেকে কুতুব মিনারের সংরক্ষণ করা হচ্ছে। এখন আর তার গঠন বদলানো অসম্ভব। তাই সেখানে পুজো দেয়ার যে দাবি তোলা হচ্ছে, সেটাও করা যাবে না।

ধর্মবীরের দাবির প্রেক্ষিতে কুতুব মিনার নিয়ে বিতর্ক শুরু হয়। এ-ও শোনা যায়, মিনার চত্বরে খননের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী।

এ নিয়ে একটি রিপোর্ট তারা এএসআই-এর কাছে তলব করেছিল। কুতুব মিনারের দক্ষিণে যে মসজিদ রয়েছে, তার থেকে ১৫ মিটার দূরত্বে খনন কাজ শুরু হতে পারে। সেই খনন কাজ চালিয়ে এএসআই রিপোর্ট দেয়ার কথা কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রীকে।

হলফনামায় এএসআই বলে, ‘আমরা সংরক্ষিত জায়গাকে পরিবর্তন করতে পারি না। যে সময়ে কুতুব মিনারকে সংরক্ষণ করা হয়, সে সময় সেখানে কোনো পুজোপাঠ হত না। তাই এখন পুজোর অনুমতিও আমরা দিতে পারি না।’

সূত্র : আনন্দবাজার