Naya Diganta

ইরানি তেল বিশ্ব বাজারকে স্থিতিশীল করবে : কাতারের পররাষ্ট্রমন্ত্রী

ইরানি তেল বিশ্ব বাজারকে স্থিতিশীল করবে : কাতারের পররাষ্ট্রমন্ত্রী

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি বলেছেন, ইরানের তেল বিশ্ব বাজারে আসতে শুরু করলে আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল হবে এবং তেলের দাম কমে আসবে। কা

তারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি গত সপ্তাহে ইরান সফর করে যাওয়ার পর গতকাল শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দিলেন।

আব্দুর রহমান আলে সানি বলেন, ইরানের অতিরিক্ত তেল বাজারে আসতে শুরু করলে আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল হবে এবং অপরিশোধিত তেলের দাম কমে যাবে। গত সপ্তাহে শেখ তামিমের সাথে তেহরান সফর করে যান কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

ইরানের ওপর আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার কারণে আনুষ্ঠানিকভাবে তেল রফতানি বন্ধ রেখেছে তেহরান; যদিও ইরানি কর্মকর্তারা বলেছেন, দেশটির তেল রফতানি অব্যাহত রয়েছে এবং সাম্প্রতিক সময়ে তেল রফতানি দ্বিগুণ হয়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শনিবার আরো বলেন, ইরানি কর্মকর্তারা আমাদেরকে জানিয়েছেন, তারা দেশটির পরমাণু কর্মসূচি নিয়ে একটি মধ্যম পন্থার সমাধান চান। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যার শান্তিপূর্ণ সমাধান পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠায় সহায়তা করবে বলে আলে সানি মন্তব্য করেন।

কাতারের আমির শেখ তামিম ইরান সফর শেষ করে ইউরোপীয় দেশগুলো সফর শুরু করেছেন। তিনি শুক্রবার বার্লিনে জার্মান চ্যান্সেলনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ নিয়ে কথা বলেন।