Naya Diganta

বিশ্বাসে অটল একজন ইদ্রিসা

বিশ্বাসে অটল একজন ইদ্রিসা

খেলা! খুবই রহস্যময় একটা শব্দ। আনন্দ, উদ্বেগ, অস্থিরতা, উত্তেজনা; কোনো কিছুই তাকে ছেড়ে যায় না। খেলা শব্দটা যেন হাসি-কান্নার এক মধুময় সংমিশ্রণে ঘেরা। যার ঘূর্ণিপাকে কখনো হাসি, আবার কখনো বা কেঁদে উঠা। খেলা মানে যেনো আবেগের মহা ঝড়োচ্ছাস। খেলা যেন এক নেশার নাম। যা মনে আনে হেমন্ত, প্রাণে ছড়ায় ভালোবাসা৷ যার অনুভূতি কখনো বলা যায় না, কখনোই তা ভাষায় প্রকাশ পায় না। মন জানে কতটা সুখ খেলাতে, প্রেমিকার উষ্ণ ঠোঁটও পিছিয়ে তাতে।

কিন্তু ধর্মীয় বিশ্বাসটা যে তারও উর্ধ্বে। ধর্ম যার যার, কর্মও তার তার; প্রত্যেকেরই স্বাধীনতা আছে ধর্মের নীতি মানার। এইটা তার দাবি নয়, এই তার অধিকার। কারো ক্ষমতা নেই তাতে আঘাত হানার। কারণ বিশ্বাসটা তার, বিষয়টা একান্ত একার।

এই নীতিতেই চলছে বিশ্ব। তবুও কেন ছড়ায় সহিংস? এক প্রান্তে যখন মুশফিকুর রহিম সংবাদ সম্মেলনে কোরআনের বাণী শোনায়, অপর প্রান্তে সমকামিতার পক্ষে কথা না বলায়, ইদ্রিসা গেয়ে আছেন শাস্তির শঙ্কায়। খেলাটা ক্রিকেট থেকে ফুটবলে, তবে প্রশ্নটা বিশ্বাসে।

ঘটনাটা দুই দিন আগের। সমকামিতার পক্ষে রঙধনুর রঙ মেখে রোববার পিএসজি খেলতে নামে লিগ ওয়ানে। তবে সমকামিতার পক্ষে ওই ম্যাচে ধর্মীয় কারণে নাম প্রত্যাহার করে নেন ইদ্রিসা গেয়ে। কারণ ইসলাম ধর্মে সমকামিতাকে হারাম বলা হয়েছে। বলা হয়েছে ‘সমকামিরা এক হলে আল্লাহর আরশ কাঁপে!’

যাহোক ঘটনাটা শেষ হতে পারতো অল্পতে। গত বছরও একই কারণে ইদ্রিসা মাঠে নামেননি। কিন্তু এবার ক্ষেপে উঠেছে সমকামী ফুটবল ফেডারেশন। শাস্তি দাবি জানিয়েছে তারা ইদ্রিসার। সময়ই বলে দেবে বিষয়টা কত দূর গড়াবে, তবে ইদ্রিসার শাস্তি হলে বিষয়টা ফুটবলের জন্য কলঙ্কের অধ্যায় হয়ে থাকবে।

আরো জানতে এখানে ক্লিক করুন