Naya Diganta

আগামী ৬৫ দিন সমুদ্রসীমায় মাছ শিকার নিষিদ্ধ

আগামী ৬৫ দিন সমুদ্রসীমায় মাছ শিকার নিষিদ্ধ।

জাতীয় মাছ ইলিশ। ইলিশ প্রজনন, উৎপাদন ও সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণের দাবিতে বৃহস্পতিবার (২০ মে) মধ্যরাত থেকে আগামী ৬৫ দিনের জন্য দেশের সমুদ্রসীমায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

ইতোমধ্যে বরগুনা উপকূলের জেলেরা সাগর থেকে জাল ও ট্রলার নিয়ে মৎস্য অবতরণ কেন্দ্র অথবা তীরে ফিরে এসেছেন।

জানা গেছে, এই ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে বরগুনা উপকূলের ২৭ হাজার ২৭৭ জন জেলেকে এক হাজার ৫২৭ দশমিক ৫১ মেট্রিক টন চাল সহায়তা দেবে সরকার। এ সময় যাতে কোনো জেলে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমুদ্রে যেতে না পারে সেই লক্ষে কঠোর অবস্থানে থাকবে জেলা মৎস্য অধিদফতর ও বাংলাদেশ কোস্টগার্ড।

এ বিষয়ে জেলা মৎসজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী নয়াদিগন্তকে জানান, বরগুনা উপকূলের ছয়টি উপজেলার দেড় লাখ মানুষ এ জেলে পেশায় নিয়োজিত। অতীব দুঃখের বিষয় হচ্ছে সরকারি তালিকায় জেলে সংখ্যা ৩৭ হাজার ৭৪ জন মাত্র । বাকি এক লাখেরও বেশি জেলে সরকারি এ সহায়তা পান না, তারা সর্বদা বঞ্চিত।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব নয়াদিগন্তকে এ বিষয়ে জানান, ইলিশ প্রজনন মৌসুম থাকায় আজ মধ্যরাত থেকে সাগর ও নদী মোহনায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এই নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ২৩ জুলাই। এই সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মাছ আহরণ, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ।