Naya Diganta

মিসরীয় অর্থনীতিবিদের রহস্যজনক মৃত্যু, তদন্ত চায় যুক্তরাষ্ট্র

অর্থনীতিবিদ আয়মান হাদহুদ

মিসরের সামরিক শাসক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও তার সরকারের বিভিন্ন নীতির সমালোচক এক প্রখ্যাত অর্থনীতিবিদের রহস্যজনক মৃত্যু হয়েছে। সোমবার এ মিসরীয় অর্থনীতিবিদের মৃত্যুর বিষয়ে একটি স্বচ্ছ ও বস্তুনিষ্ঠ তদন্ত চেয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মিসরে ৫ ফেব্রুয়ারি থেকে ৯ এপ্রিল পর্যন্ত আয়মান হাদহুদ (৪৮) নামের এ অর্থনীতিবিদকে আটকে রাখা হয়। পরে এ প্রখ্যাত অর্থনীতিবিদের পরিবারকে বলা হয় যে তার লাশ নিয়ে যেতে। ওই সময় তার লাশ মিসরের রাজধানী কায়রোর একটি মানসিক স্বাস্থ্য হাসপাতালে পড়ে ছিল।

মিসরের সরকারী আইজীবী জানিয়েছে, আয়মান হাদহুদ এমনিতেই মারা গেছেন।

কিন্তু, অর্থনীতিবিদ আয়মান হাদহুদের (৪৮) লাশের যে ছবি ‘মিডল ইস্ট আই’ পেয়েছে তাতে ছিল নির্যাতনের চিহ্ন। ওই লাশের মাধ্যমে এ বিষয়টা স্পষ্ট হয়েছে যে তাকে নির্যাতন করা হয়েছে। এ বিষয়ে তার পরিবার ও মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে আরো তদন্তের আহ্বান করা হয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, অর্থনীতিবিদ আয়মান হাদহুদের মৃত্যুর বিষয়ে যে সকল প্রতিবেদন পাওয়া গেছে তা নিয়ে যুক্তরাষ্ট্র চরম বিরক্ত। তাকে আটক করে নির্যাতন করা হয়েছে। আমরা এ বিষয়ে একটি একটি স্বচ্ছ ও বস্তুনিষ্ঠ তদন্ত চাই।

সূত্র : মিডল ইস্ট আই