Naya Diganta

হাইতিতে সহিংসতায় ২০ জন নিহত, বিতাড়িত হাজার হাজার লোক

হাইতিতে সহিংসতায় ২০ জন নিহত, বিতাড়িত হাজার হাজার লোক

হাইতিতে এ সপ্তাহে অপরাধমূলক সহিংসতা আরো বেড়ে গেছে। রাজধানীর কিছু অংশে গ্যাং বা অপরাধীচক্রের মধ্যেকার লড়াইয়ে তারা হাজার হাজার লোককে তাদের বাড়ি থেকে তাড়া করে এবং শিশুসহ কমপক্ষে ২০ জনকে হত্যা করে।

হাইতির সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, আন্তর্জাতিক বিমানবন্দরের উত্তরে পোর্ট-অ-প্রিন্সের চারটি এলাকায় রোববার এই লড়াই শুরু হয়। ওই ঘটনায় অন্তত এক ডজন ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হয় এবং পালিয়ে যাওয়া অনেকেই প্রাথমিকভাবে স্থানীয় মেয়রের কার্যালয় প্রাঙ্গনে আশ্রয় নেয়।

৭ জুলাই প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসকে হত্যা করার পরে রাষ্ট্র ক্ষমতা শূন্য অবস্থায় রয়েছে এবং এর মাঝে গ্যাংগুলো আরো শক্তিশালী হয়ে উঠছে এবং আরো অঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণ করায় সহিংসতা এবং অপহরণ চরমভাবে বেড়ে গেছে।

এই পরিস্থিতিতে ক্ষুব্ধ ও হতাশ হাইতিবাসীরা প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির প্রশাসনকে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে। স্বল্প অর্থায়ন এবং স্বল্প কর্মী সমন্বিত পুলিশ বাহিনীকে চাংগা করে তোলার জন্য এই প্রশাসন আন্তর্জাতিক সহায়তা পাচ্ছে।

কর্তৃপক্ষ বুধবার জানিয়েছে রোববার থেকে একটি পরিবারের আটজন প্রাণহারায় যার মধ্যে ছয়জন শিশু রয়েছে। স্থানীয় মেয়রের কার্যালয়ের কাছে একটি পার্কে হাজার হাজার পরিবার তাদের ছেলেমেয়েদের নিয়ে তাঁবু খাটিয়ে থাকার কারণে ওই এলাকার স্কুল ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, লড়াইয়ের কারণে হাইতির উত্তরাঞ্চলে যাওয়ার প্রধান সড়কগুলো বন্ধ হয়ে যেতে পারে।