Naya Diganta

গাজায় ইসরাইলের হামলা

গাজায় ইসরাইলি বিমান হামলার পরের ছবি

জেরুসালেমে আল-আকসা মসজিদ চত্বরে সহিংসতার মধ্যেই গাজায় ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইসরাইল। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে ডয়চে ভেলে।

জেরুসালেমে আল-আকসা মসজিদ চত্বরে সহিংসতা নিয়ে এমনিতেই প্রবল উত্তেজনা ছিল। তার সাথে যুক্ত হয়েছে এ আক্রমণ ও প্রতি-আক্রমণের ঘটনা।

ইসরাইলের সেনাবাহিনীর দাবি, সোমবার হামাস ক্ষেপণাস্ত্র হামলা করে। ওই ক্ষেপণাস্ত্র নিস্ক্রিয় করে দিতে সক্ষম হয় তারা। ওই হামলা জবাবে গাজা ভূখণ্ডে অস্ত্র তৈরির কারখানার ওপর আঘাত হানা হয়।

হামাস মুখপাত্র জানিয়েছেন, ইসরাইলের আক্রমণ ব্যর্থ হয়েছে। যেখানে ইসরাইল আক্রমণ করেছে, সেটা পুরোপুরি খালি ছিল। এ হামলায় কেউ হতাহত হয়নি।

উত্তেজনা বাড়ছে

জেরুসালেমে পবিত্র আল-আকসা মসজিদ চত্বরে ফিলিস্তিনিদের ঢুকতে বাধা দেয়া হয়েছিল। ইসরাইলের নিরাপত্তা বাহিনীর তত্ত্বাবধানে মুসলিম কর্তৃপক্ষ ওই চত্বরের দেখভাল করেন। ওই জায়গাকে টেম্পল মাউন্টও বলা হয়।

ফিলিস্তিনিদের অভিযোগ,  ইসরাইল ওই চত্বরে ইহুদিদের অধিকার বাড়াতে চাইছে। কিন্তু তারা তা মেনে নিতে রাজি নন। এ নিয়ে গত কয়েক সপ্তাহে সহিংসতায় নিহত হয়েছেন ২৬ জন ফিলিস্তিনি ও ১৪ জন ইসরাইলি।

মঙ্গলবারও ওয়েস্ট ব্যাঙ্কে ইসরাইলিদের বসতি বিস্তার করা নিয়ে সংঘর্ষ হয়েছে। ফিলিস্তিনি চিকিৎসাকর্মীরা জানিয়েছেন, অন্তত আটজনের শরীরে রবার বুলেটের আঘাত ছিল। তাছাড়া কাঁদানে গ্যাসের প্রকোপে কয়েকজন অসুস্থ হয়ে পড়েন।

সূত্র : ডয়চে ভেলে