Naya Diganta

জা‌তিসঙ্ঘে ইউক্রেনের পক্ষে ভো‌ট দেয়ার কারণ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

জা‌তিসঙ্ঘের সাধারণ পরিষদে ইউক্রেনের পক্ষে ভোট দেয়ার কারণ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন। তিনি বলেছেন, কোনো ধরনের চাপে নয়, মানবিক কারণে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।

শনিবার রাজধানীর মিন্টো রোডে ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা কোনো ধরনের চাপের মুখে সিদ্ধান্ত নেন না। আমরা কোনো চাপের মুখে জাতিসঙ্ঘে ভোট দেইনি।’

তিনি বলেন, ‘যুদ্ধ বন্ধে এবং যুদ্ধকালে ইউক্রেনবাসী যেন মানবিক সহায়তা পায় সেজন্য ইউক্রেনের পক্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ।’

মো‌মেন বলেন, ১৯৭১ সালে আমরা যেমন ঘর-বাড়ি ছেড়েছিলাম, এখন ইউক্রেনের সাধারণ মানুষও জীবন বাঁচাতে ঘর-বাড়ি ছাড়ছেন। তাই আমরা মানবিক কারণে জাতিসঙ্ঘে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছি।

এ ইস্যুতে কোনো চাপ এলেও বাংলাদেশের তা সামাল দেয়ার ক্ষমতা রয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রী আরো বলেন, ‘একাত্তরে নির্যাতন ও গণহত্যা চালানোর জন্য পাকিস্তানের উচিত দোষীদের শাস্তি দিয়ে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া।’

ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে সৃষ্ট মানবিক সঙ্কট নিরসনে দ্রুত ব্যবস্থা নেয়া প্রশ্নে বৃহস্প‌তিবার জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। প্রস্তাবটি বুধবার উত্থাপন করে ইউক্রেন। প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ সদস্য দেশ। ভোটদানে বিরত ছিল ৩৮ দেশ। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ। এ পাঁচ দেশ হলো রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া।

এর আগে ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে প্রস্তাব পাস হয় সাধারণ পরিষদে। তখন পক্ষে ভোট দিয়েছিল ১৪১ দেশ। তখন ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।