Naya Diganta

রুশ সৈন্যদের লাশে পরিবেশ দূষণ হচ্ছে ইউক্রেনে

বিধ্বস্ত রুশ সাঁজোয়া যানের পাশে এক রুশ সৈন্যের লাশ

ইউক্রেনের স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনে যুদ্ধ করতে এসে নিহত হওয়া রুশ সৈন্যদের লাশে দেশটিতে পরিবেশ দূষণ হচ্ছে।

বৃহস্পতিবার ইউক্রেনের বার্তা সংস্থা ইউএনআইএএনে প্রকাশিত খবরে ওই কর্মকর্তার এই মন্তব্য জানানো হয়।

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সুমি অঞ্চলের স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তা আনাতোলি কুতলাইয়ারা ইউএনআইএএনকে বলেন, যুদ্ধ করতে এসে নিহত হওয়া সৈন্যদের লাভ ফেরত নিচ্ছে না রাশিয়া। ইউক্রেনে পড়ে থাকা এই লাভ পঁচে পরিবেশ দূষণ করছে।

তিনি বলেন, রাশিয়ার ’তাদেরকে প্রয়োজন নেই, তাদেরকে নিয়ে যাচ্ছে না।’

আনাতোলি কুতলাইয়ারা বলেন, লাশ সংরক্ষণের জন্য ১০টি রেলরোড রেফ্রিজারেটর বরাদ্দ দেয়া হয়েছে, কিন্তু চলমান পরিস্থিতিতে এই রেফ্রিজারেটর সরবরাহে বিলম্ব হচ্ছে।

এর আগেও ইউক্রেন থেকে রুশ সৈন্যদের লাশ ফেরত নেয়ার জন্য আবেদন করে দেশটি। এই বিষয়ে রেডক্রসের কাছে তারা আবেদন করলেও সংস্থাটি জানায়, রাশিয়া নিজের সৈন্যদের লাশ ফিরিয়ে না নিলে তাদের কিছু করার নেই।

বৃহস্পতিবার পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ করতে আসা ১৫ হাজার আট শ’ রুশ সৈন্য নিহত হওয়ার কথা জানায় ইউক্রেনের জেনারেল স্টাফ অব দি আর্মড ফোর্সেস।

অপরদিকে ন্যাটোর পক্ষ থেকে জানানো হয়, ইউক্রেনে সাত থেকে ১৫ হাজার রুশ সৈন্য নিহত হতে পারে।

রাশিয়া সর্বশেষ গত ২ মার্চ যুদ্ধে নিজেদের হতাহতের তথ্য জানায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়, যুদ্ধে মোট চার শ’ ৯৮ রুশ সৈন্য নিহত হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : আলজাজিরা