Naya Diganta

আজ থেকে অর্ধেক জনবল নিয়ে চলবে অফিস

বাংলাদেশে কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে আজ সোমবার থেকে দুই সপ্তাহের জন্য সরকারি-বেসরকারি অফিসগুলোতে অর্ধেক লোক দিয়ে কাজ চালানোর নির্দেশ দিয়েছে সরকার।

করোনাভাইরাসজনিত রোগ বিস্তার রোধ করতে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ রোববার আরো কিছু নতুন বিধিনিষেধ জারি করে। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় শাখার এক প্রজ্ঞাপনে এসব বিধিনিষেধের কথা জানানো হয়।

এতে বলা হয়, ২৪ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিসগুলোকে অর্ধেক সংখ্যক কর্মকর্তা-কর্মচারী দিয়ে কাজ পরিচালনার নির্দেশ দেয়া হচ্ছে।

অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের তাদের দাফতরিক কাজ ভার্চুয়ালি অর্থাৎ ই-নথি, ই-টেন্ডারিং, ইমেইল, এসএমএস ও হোয়াটসএ্যাপসহ অন্যান্য মাধ্যম ব্যবহার করে কাজ করার কথা বলা হয়।

নির্দেশে আরো বলা হয়, আদালতসমূহের ব্যাপারে সুপ্রিম কোর্ট ও ব্যাংক-বীমার মত আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক ও সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ নির্দেশনা দেবে।

এরই মধ্যে অবশ্য সুপ্রিম কোর্ট ভার্চুয়াল পদ্ধতিতে কার্যক্রম শুরু করে দিয়েছে।

শুক্রবারে ঘোষিত নতুন ছয় দফা বিধিনিষেধ
এর আগে করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে শুক্রবার নতুন ছয় দফা বিধি-নিষেধ সম্বলিত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ।

এর মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সশরীরে পাঠদান দুই সপ্তাহের জন্য বন্ধ করে দেয়ার নির্দেশনাও ছিল।

এসব বিধি-নিষেধ কীভাবে কার্যকর হবে, শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বাংলাদেশে মাসখানেক যাবৎ করোনাভাইরাস সংক্রমণের হার বাড়তে থাকায় সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণের লক্ষ্যে ১০ জানুয়ারি ১১ দফা বিধি-নিষেধ জারি করে প্রজ্ঞাপন প্রকাশ করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। ওই নির্দেশনার দুই সপ্তাহের মধ্যে আরোপ করা হলো নতুন ছয় দফা বিধি-নিষেধ।

কী আছে নতুন বিধি-নিষেধে?

ছয় দফা বিধি-নিষেধ অনুযায়ী:

- ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

- স্কুল, কলেজের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোকেও অনুরূপ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।
যে কোনো সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠানে এক শ’ জনের বেশি জনসমাগম করা যাবে না। অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেক ব্যক্তিকে টিকা সনদ অথবা আগের ২৪ ঘণ্টার মধ্যে করা পিসিআর টেস্টের রিপোর্ট সাথে রাখতে হবে।

- সব অফিস, শিল্প কারখানার কর্মকর্তা ও কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে।

- বাসার বাইরে সব জায়গায় বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে এবং যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

- নির্দেশনাগুলো প্রতিপালিত হচ্ছে কিনা, তা স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তদারক করবে।

সূত্র : বিবিসি

দেখুন: