Naya Diganta

মধ্যরাতে শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে শিক্ষামন্ত্রীর আলোচনা

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের সাথে অনলাইনে আলোচনা করেছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। শনিবার দিবাগত মধ্যরাতে অনলাইনে এ আলোচনা হয়। আলোচনায় শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের নানা আশ্বাস দিলেও শিক্ষার্থীদের প্রধান দাবি ভিসির পদত্যাগের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে সাংবাদিকদের ব্রিফ করেন আলোচনায় উপস্থিত থাকা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

তিনি বলেন, এরইমধ্যে ২৩ জন অসুস্থ হয়েছেন। শিক্ষার্থীরা আরো বেশি অবস্থান করলে অসুস্থতার সংখ্যাটা বাড়বে। আমরা শিক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করেছি। আমরা সাড়ে ১২টার দিকে প্রবেশ করি। ১টার দিকে আলোচনা শুরু করি।

তিনি বলেন, ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সাথে কথা বলেছেন। তিনি তাদের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। শিক্ষার্থীদের আইনগত ও অ্যাকাডেমিক সমস্যা যাতে না হয়, সেজন্য তিনি সেটি দেখবেন। মন্ত্রী আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের অনুরোধ করেছেন তারা যেন অনশন ভেঙে আন্দোলন থেকে সরে যান। তিনি আলোচনায় প্রস্তুত বলেও জানিয়েছেন। শিক্ষার্থীদের কাছ থেকে তিনি সবকিছু শুনেছেন।

নাদেল বলেন, রোববার শিক্ষার্থীরা যেন লিখিতভাবে বিশ্ববিদ্যালয়ের বিষয়ে প্রস্তাবনা পাঠান। এরপর সিদ্ধান্ত নেয়া হবে। অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনো কথা আসেনি। শিক্ষার্থীরা বলেছেন, সবার সাথে কথা বলে কাল (রোববার) আমাদের জানাবেন। ভিসিকে ছুটি দেয়া বা অপসারণের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা আলোচনা করতে আগ্রহী, তবে অনশন ভাঙবেন না। তাদের এক দাবি, ভিসির পদত্যাগ। তারা আরো বলেন, কাল (রোববার) হয়তো আবারো এ বিষয়ে শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা হতে পারে। 

উল্লেখ্য, ভিসির পদত্যাগসহ বেশ কয়েকটি দাবিতে গত কয়েকদিন ধরেই শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।