Naya Diganta

আফ্রিকায় উল্লেখযোগ্য হারে কমছে করোনা সংক্রমণ

আফ্রিকায় উল্লেখযোগ্য হারে কমছে করোনা সংক্রমণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিপোর্টে বলা হয়েছে, আফ্রিকায় কোভিড-১৯ এ নতুন করে সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। দুই মাস আগে আফ্রিকা জুড়ে ওমিক্রন প্রকরণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মতো সংক্রমণ কমেছে।

আফ্রিকায় করোনাভাইরাস মহামারীতে প্রায় দেড় কোটি মানুষ সংক্রমিত হয়েছে এবং ২ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা বলছেন, সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায়, জানুয়ারির ১৬ তারিখ পর্যন্ত এক সপ্তাহে করোনাভাইরাসের সংক্রমণ ২০ শতাংশ হ্রাস পেয়েছে এবং মৃত্যুর হার ৮ শতাংশ কমেছে।

আফ্রিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক মাৎশিদিসো মোয়েতি বলেছেন যে মহাদেশটি এখনো মহামারী মুক্ত নয়।

তিনি বলেন, সংক্রমণ হ্রাসের এই প্রবণতাকে টিকিয়ে রাখার জন্য আরো পর্যবেক্ষণ প্রয়োজন।

মোয়েতি বলেন, যদিও চার​টি উপ-অঞ্চলে নতুন করে সংক্রমণের ঘটনা হ্রাস পাওয়ার খবর পাওয়া গেছে তবে আমরা উত্তর আফ্রিকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি যেখানে সংক্রমণ ৫৫ শতাংশ বেড়েছিল। তিউনিসিয়া এবং মরোক্কোতে সংক্রমণ দ্রুত বৃদ্ধি পেয়েছে যা দক্ষিণ আফ্রিকাকে ছাড়িয়ে গেছে।

দ্রুত সংক্রমণযোগ্য ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ঘটেছে অত্যন্ত দ্রুত। তবে রোগের তীব্রতা পূর্ববর্তী স্ট্রেইনগুলোর চেয়ে মৃদু বলে মনে হয়। মোয়েতি বলেছেন, এর পরও মহাদেশটি এখননো সংক্রমণ মহামারী থেকে মুক্ত হয়নি। তিনি বলেছেন যে আত্মতুষ্টির কোনো জায়গা নেই।

তিনি সতর্ক করেছেন যতক্ষণ পর্যন্ত ভাইরাসটি ছড়াচ্ছে ততক্ষণ পর্যন্ত আরো মহামারীর প্রকোপ অনিবার্য। তিনি উল্লেখ করেছেন যে জীবন রক্ষাকারী টিকার প্রাপ্যতায় অসমতা থাকায় আফ্রিকা বিশেষভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তিনি বলেছেন যে আফ্রিকা কোভিড-১৯ চিকিৎসার সম্পূর্ণ সুযোগ পেতে একই ধরনের বাধার সম্মুখীন হচ্ছে।

মোয়েতি দেশগুলোকে করোনাভাইরাস সংক্রমণের অন্য প্রকরণের উদ্ভব সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। তিনি বলেন সম্ভবত আরো মারাত্মক ধরণের স্ট্রেইনের জন্য প্রস্তুত হতে হবে। তিনি বলেছেন যে ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে জীবনরক্ষাকারী ভ্যাকসিন এবং থেরাপিউটিক্সের বন্টনে অসমতা বজায় থাকলে করোনাভাইরাস মিউটেট বিভিন্ন প্রকরণে রূপান্তরিত হতে থাকবে এবং দেশগুলোর জন্য এটা ক্রমাগত এক হুমকি হয়ে দাঁড়াবে।