Naya Diganta

রাশিয়ার ইউক্রেনে আক্রমণ নিয়ে যে প্রতিশ্রুতি দিলেন ব্লিংকেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে হাত মেলাচ্ছেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার জেনেভায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে বৈঠকের পর পুনর্ব্যক্ত করেছেন যে রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ করলে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা তার প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত রয়েছে।

বৈঠকের পর ব্লিংকেন সংবাদদাতাদের বলেন, যদি রাশিয়ার কোনো সামরিক বাহিনী ইউক্রেনের সীমান্ত অতিক্রম করে, তবে এটিকে নতুন করে আক্রমণ হিসেবে ধরা হবে। যুক্তরাষ্ট্র এবং আমাদের সহযোগী এবং মিত্ররা দ্রুত, কঠোর এবং একটি সম্মিলিত প্রতিক্রিয়া জানাবে ওই আক্রমণের বিরুদ্ধে।

পশ্চিমাদের দাবি রাশিয়া যেন ইউক্রেন সীমান্ত থেকে তাদের সৈন্য ও অস্ত্র সরিয়ে নেয়। ওদিকে মস্কো নেটোকে পূর্ব ও মধ্য ইউরোপে তার কার্যক্রম কমানোর জন্য চাপ দিচ্ছে এবং পশ্চিমা সামরিক জোট ইউক্রেনের সদস্য হবার প্রচেষ্টা যেন প্রত্যাখ্যান করে তার ওপর জোর দিচ্ছে।

এই দুই জ্যেষ্ঠ কূটনীতিক ৯০-মিনিটের জন্য মিলিত হন। সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কর্মকর্তারা সরাসরি আলোচনা শুরু করার পর চতুর্থবারের মত এই দুই পররাষ্ট্রমন্ত্রী মিলিত হলেন। আলোচনার আগে উভয়ই জানিয়েছিলেন তারা এই আলোচনা থেকে কোনো অগ্রগতি আশা করছেন না।

ব্লিংকেন বলেন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার যে উদ্বেগ রয়েছে তা সমাধান করতে প্রস্তুত তবে সতর্ক করেন যে রাশিয়ার আক্রমণের ক্ষেত্রে ইউক্রেনকে রক্ষা করার বিষয়ে তারা আপস করবেন না।