Naya Diganta

৩১ বারের চ্যাম্পিয়ন বার্সার বিদায়

স্প্যানিশ বার্ষিক ফুটবলের আয়োজন কোপা দেল রে রেকর্ড ৩১ বার শিরোপা জিতেছে বার্সেলোনা। বর্তমান চ্যাম্পিয়নও এই ক্লাবটি। কিন্তু চলতি আসরে শেষ ১৬তে পরশু রাতে বার্সাকে নাটকীয় ম্যাচে ৩-২ গোলের ব্যবধানে হারিয়েছে অ্যাথলেটিকো বিলবাও। এতে কোয়ার্টার ফাইনালের আগেই প্রতিযোগিতা থেকে ছিটকে গেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা।
বার্সার এই পরাজয়ের পর মার্কার এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্সার ভক্ত-সমর্থকরা ২০২১-২২ সেশনটি ভুলে যেতে চাইবেন। কখনো এই সেশনটি মনেও করতে চাইবেন না তারা। শিরোপার লড়াইয়ে ক্লাবটির জন্য চলতি সেশনে এখন শুধু বাকি উয়েফা ইউরোপা লিগ। ১৭ ফেব্রুয়ারি শুরু হবে লিগের শেষ ১৬-এর খেলা।
পরশু রাতে বিলবাও বনাম বার্সার ম্যাচটি ছিল রোমাঞ্চে ঠাসা। ১২০ মিনিটের শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ৩-২ ব্যবধানে হেরে কোপা দেল রে থেকে বিদায় নেয় বার্সা। ১০৫ মিনিটের শেষ গোলটি করে শেষ হাসিটাও হাসল বিলবাও। সান মামেসে নিজেদের মাঠে ম্যাচজুড়ে প্রবল চাপ ধরে রেখে দুই দফায় এগিয়ে যায় বিলবাও। বারবার লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি জাভির শিষ্যরা। পুরো ম্যাচে বল দখলে বার্সেলোনা এগিয়ে থাকলেও আক্রমণে ছিল উল্টো চিত্র। গোলের উদ্দেশ্যে বিলবাও মোট ১৯টি শট নেয়, যার সাতটি লক্ষ্যে ছিল। বিপরীতে ৩১ বারের রেকর্ড চ্যাম্পিয়ন বার্সার সাত শটের কেবল তিনটি ছিল লক্ষ্যে।
ইকার মুনিয়ানের গোলে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় বিলবাও (১-০)। ২০ মিনিটে বার্সাকে সমতায় ফেরান ডিসেম্বরে ম্যানচেস্টার সিটি থেকে ন্যু ক্যাম্পে আসা তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড ফেরান তোরেস (১-১)। বার্সার জার্সিতে এটিই তার প্রথম গোল। ম্যাচের ৮৬ মিনিটে ফ্রি কিক পেয়েছিল বিলবাও। জেরার্ড পিকের চ্যালেঞ্জে শট নিতে না পারলেও শেষমেশ বলটা ঠিকই ইনিগো মার্টিনেজের পায়ে লেগে গোললাইন পেরিয়ে যায় (২-১)। ৯৩ মিনিটে পেদ্রি দুর্দান্ত এক শটে বল জড়ান বিলবাওয়ের জালে (২-২)। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এবার ম্যাচ নিজেদের করে নেয় বিলবাও। ডি-বক্সে নিকো উইলিয়ামসের শটে বল আলবার হাতে লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ১০৫ মিনিটে মুনিয়ানের স্পট কিকে বল জড়ায় বার্সার জালে (৩-২)। সেই ব্যবধান কাটাতে পারেনি বার্সা। ফলে পরের রাউন্ডে গেছে বিলবাও।