Naya Diganta

অগ্ন্যুপাতের কারণে টোংগায় ইন্টারনেট সরবরাহে দুসপ্তাহ লাগতে পারে

অগ্ন্যুপাতের কারণে টোংগায় ইন্টারনেট সরবরাহে দুসপ্তাহ লাগতে পারে

টোংগায় আরো দুসপ্তাহ ইন্টারনেট সংযোগ বন্ধ থাকতে পারে। সোমবার একজন কর্মকর্তা এ খবর জানান।

টোংগায় ভয়াবহ অগ্ন্যুপাতের কারণে সমুদ্র তলদেশের যোগাযোগ ক্যাবল নষ্ট হয়ে যাওয়ায় বহির্বিশ্বের সাথে এর যোগাযোগ বন্ধ হয়ে আছে।

সাউদার্ন ক্রস কেবল নেটওয়ার্কসের পরিচালক ডিন ভেভেরকা বলেন, আমরা অসম্পূর্ণ তথ্য পাচ্ছি। কিন্তু মনে হচ্ছে তার কাটা পড়েছে। এটি সারাতে দুসপ্তাহ সময় লেগে যেতে পারে বলে তিনি উল্লেখ করেন।

ভয়াবহ অগ্ন্যুপাতের পর মনে করা হচ্ছিল বিদ্যুৎ না থাকায় ইন্টারনেট সংযোগ পুনরুদ্ধার করা সম্ভব হচ্ছে না। কিন্তু বিদ্যুৎ আসার পরে দেখা গেল সমুদ্র তলদেশে তার ছিঁড়ে গেছে।

উল্লেখ্য, টোংগার হুংগা টোংগা-হাংগা হাপাই আগ্নেয়গিরিতে শনিবার বড় ধরনের অগ্ন্যুৎপাত ঘটে। ১০ হাজার কিলোমিটার দূর থেকে আগ্নেয়গিরির গর্জন শোনা গেছে।

প্রতিবেশী নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান রোববার জানিয়েছেন, অগ্ন্যুৎপাতে টোংগার রাজধানী নকুয়ালোফায় বড় ধরনের ক্ষতি হলেও এতে কেউ হতাহত হয়নি।

রাজধানী নকুয়া’লোফোর উত্তরাংশে সুনামির কারণে বড় ধরনের ক্ষতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, উপকূল থেকে সুনামির তোড়ে বড় বড় পাথর ও নৌকা ভেসে গেছে।

তবে এ দুর্যোগে কতোটুকু ক্ষতি হয়েছে সোমবার পর্যবেক্ষণকারী বিমান সেখানে যাওয়ার পরে তা আরো জানা যাবে বলে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ জানিয়েছে।
সূত্র : বাসস