Naya Diganta

ইসরাইলের আয়রন ডোমে অর্থ যোগান দিতে রাজি নন মার্কিন সিনেটর

ইসরাইলের আয়রন ডোমে অর্থ যোগান দিতে রাজি নন মার্কিন সিনেটর

ইহুদিবাদী ইসরাইলের কথিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রকল্প আয়রন ডোমের উন্নয়নে মার্কিন সরকারের পক্ষ থেকে অর্থ যোগান দেয়ার বিরোধিতা করেছেন কেনটাকি অঙ্গরাজ্য থেকে নির্বাচিত রিপাবলিকান দলের সিনেটর র‍্যান্ড পল। 

কানেকটিকাট থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলের ইসরাইলপন্থী সিনেটর রিচার্ড ব্লুমেন্থাল সর্বসম্মতভাবে ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ১০০ কোটি ডলার বরাদ্দ দেয়ার আহ্বান জানানোর পর র‍্যান্ড পল ওই প্রস্তাবের পক্ষে ভোট দিতে অস্বীকার করেন। ব্লুমেন্থল বারবার বলেন, ইসরাইলের আয়নডোম প্রকল্প এগিয়ে নেয়ার জন্য আইনগতভাবে অর্থনৈতিক যোগান দরকার।

এ প্রসঙ্গে পল বলেন, “আমি বাজেটের বাইরে কোন ব্যয় করার বিরোধী, যদি না বাজেটের কোথাও কাটছাঁট করে অন্য জায়গা পূরণ করার প্রশ্ন না আসে।” তিনি বলেন, “আমি যা বলছি তা শুধু কোনো মতামত নয়, এটাই প্রকৃত আইন। আমি আহ্বান জানাব প্রস্তাবিত বাজেট অনুসারে ব্যয় করা হোক।”

ইহুদিবাদী ইসরাইলের জন্যবিগত বছরগুলোতে আমেরিকা ১০ হাজার কোটি ডলার ব্যয় করেছে। এ প্রসঙ্গ তুলে কেন্টাকি থেকে নির্বাচিত এই সিনেটর পল আরো বলেন, এই সময়গুলোতে আমেরিকা-ইসরাইলের খুব ভালো মিত্র ছিল তাতে কোনো সন্দেহ নেই। গত চার দশকে সম্ভবত ইসরাইলের জন্য আমেরিকা আট হাজার থেকে ১০ হাজার কোটি ডলার খরচ করেছে।

তিনি ইসরাইলের ক্ষেপণাস্ত্র কর্মসূচির গোপন তথ্য ফাঁস করে বলেন, আমেরিকা শুধু তেল আবিবের এই ক্ষেপণাস্ত্র প্রকল্পেই ৭০০ কোটি ডলার যোগান দিয়েছে।