Naya Diganta

আহত ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা যুদ্ধাপরাধ : ফিলিস্তিন

মোহাম্মদ সালিমা নামের ২৫ বছর বয়সী ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি পুলিশ

ইসরাইলি পুলিশ কর্তৃক এক মারাত্মক আহত ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করাকে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

শনিবার মোহাম্মদ সালিমা নামের ২৫ বছর বয়সী ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি পুলিশ। পুরনো জেরুসালেম শহরের বাইরে দামেস্ক গেটের কাছে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়। ইসরাইলি পুলিশের অভিযোগ মোহাম্মদ সালিমা নামের ওই যুবক ছুরি হামলা করেছে।

এক মানবাধিকারকর্মীর ভিডিওতে দেখা গেছে, মোহাম্মদ সালিমা মারাত্মক আহত হয়ে শুয়ে আছেন, তারপরেও তাকে গুলি করে যাচ্ছেন এক ইসরাইলি পুলিশ কর্মকর্তা। এছাড়া চিকিৎসকদেরও পিস্তলের ভয় দেখিয়ে ওই ফিলিস্তিনি যুবকের কাছে যেতে দিচ্ছেন না তিনি।

ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, মোহাম্মদ সালিমাকে গুলি করে হত্যা করাকে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। তারা এ হত্যাকাণ্ডের সমালোচনায় বলেছে যে এটা হলো প্রমাণিত বা নথিভুক্ত যুদ্ধাপরাধ। ইসরাইল কর্তৃক প্রতিনিয়ত ফিলিস্তিনিদের হত্যা করাকে সহ্য করা হবে না।

এদিকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কর্তৃপক্ষ বলেছে, ইসরাইল কর্তৃক মোহাম্মদ সালিমাকে খুন করার ঘটনাটি হলো বিচার বহির্ভূত হত্যাকাণ্ড।

সূত্র : আনাদোলু এজেন্সি