Naya Diganta

পরমাণু চুক্তি ইস্যুতে ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান চায় ইসরাইল

পরমাণু চুক্তি ইস্যুতে ইরান-ইসরাইল
ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

বিশ্বের শক্তিশালী দেশগুলোকে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, তারা যেন পরমাণু চুক্তি ইস্যুতে ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়। রোবাবার ওয়াশিংটনে ইরানের পরমাণু চুক্তি ইস্যুতে কথা বলার সময় এমন মন্তব্য করেন বেনেট। এ সময় তার সাথে ছিলেন ইসরাইলের প্রতিরক্ষা ও গোয়েন্দা দফতরের শীর্ষ কর্মকর্তারা। আল-জাজিরার প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

ভিয়েনায় বিশ্বের শক্তিশালী দেশগুলো ইরানের সাথে পরমাণু চুক্তি ইস্যুতে আলোচনা করছে। তারা চাইছে যেন একটি আন্তর্জাতিক পর্যায়ের পারমাণবিক চুক্তি করা যায়। ২০১৫ সালে করা পরমাণু চুক্তিটিকে আবারো চালু করার বিষয়ে আলোচনা চললেও ইরান চাইছে পুনরায় সকল বিষয়ে আলোচনা হোক। অন্যদিকে ইসরাইল এ বিষয়টিকে সতর্কতার সাথে পর্যবেক্ষণ করছে। তাদের বক্তব্য ইরান ক্রমাগতভাবে পরমাণু অস্ত্রের দিকে এগিয়ে যাচ্ছে। আর এ আলোচনার মাধ্যমে ইরান লাভবান হচ্ছে।

এ বিষয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, আমি বিশ্বের প্রত্যেকটি শক্তিশালী দেশকে আহ্বান জানাচ্ছি যেন তারা ভিয়েনায় চলমান পরমাণু আলোচনায় ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। তারা যেন এ বিষয়টি নিশ্চিত করেন যে ইরান একইসাথে পরমাণু আলোচনা ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প চালু রাখতে পারবে না। ইরান যদি এ পরমাণু আলোচনার সময় তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখে, তাহলে তাদেরকে মূল্য দিতে হবে।

সূত্র : আল-জাজিরা