Naya Diganta

ভারতের সাথে সীমান্ত বন্ধ করার পরিকল্পনা নেই : জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জাহিদ মালেক বলেছেন- বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রন সংক্রমণ বেড়ে গেছে। তবে বাংলাদেশে পরিস্থিতি ভালো থাকায় ভারতের সাথে বাংলাদেশের সীমান্ত বন্ধ করার পরিকল্পনা নেই। রোববার দুপুরে সাভারে নির্মাণাধীন বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট (বিআইএইচএম) পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী বলেন, নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ালেও বাংলাদেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তাই নতুন করে বিধি-নিষেধ আরোপ কিংবা লকডাউনের চিন্তা ভাবনা নেই। বিমানবন্দরের ল্যাবকে আরো বড় ও আধুনিকায়ন করা হয়েছে। যারা বিদেশ থেকে আসবেন তাদেরও দায়িত্ব রয়েছে। প্রবাসীদের পরিবারকে নিরাপদে রাখতে হবে, দেশকেও সুরক্ষিত রাখতে হবে। কাজেই আপনারা যেখানে আছেন, সেখানেই নিরাপদে থাকুন।

জাহিদ মালেক বলেন, আমরা করোনার পরীক্ষা, কোয়ারিন্টিনের ব্যবস্থা জোরদার করেছি। আমাদের দেশ ভালো আছে, নিরাপদে আছে। আপনারা জানেন, আমরা দুই থেকে তিনজন করে মৃত্যূর খবর পাই। এ অবস্থা থাকলে বাংলাদেশে মৃত্যূ হার শূন্যে নেমে আসবে। আমরা যদি সচেতন থাকি, আক্রান্তরা যদি দ্রুত চিকিৎসা নেয় তাহলে মৃত্যূ হার শূন্যে নেমে আসবে। টিকা নেয়া থাকলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, নিরাপদে থাকবে। যদি আক্রান্তও হয় চিকিৎসা নিলে ভালো হয়ে যাবে। আমাদের চিকিৎসা ব্যবস্থাও এখন অনেক উন্নত। এছাড়া বাংলাদেশে পর্যাপ্ত করোনার টিকা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

ওই সময় সেখানে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন, সাভার উপজেলা নির্বাহী অফিসার মো: মাজহারুল ইসলাম, সাভার পৌর মেয়র আব্দুল গণি, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা সায়েমুল হুদা।