Naya Diganta

আদালতের রায়ে লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন গাদ্দাফির ছেলে

গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম

লিবিয়ার এক আদালত দেশটির সাবেক শাসক মুয়াম্মার আল-গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলামকে নির্বাচনে অংশ নেয়ার অনুমতি দিয়েছে। ২৪ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিতব্য লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার জন্য সাইফ আল-ইসলামের আবেদনের প্রেক্ষিতে লিবিয়ার আদালত এ রায় দেয়। এর আগে তাকে এ নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছিল আদালত। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

লিবিয়ার বেসরকারি টিভি চ্যানেল আল-আহরার তাদের টুইটার অ্যাকাউন্টে লিখেছে, লিবিয়ার সাবহা আপিল আদালত দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার জন্য সাইফ আল-ইসলামের আবেদন গ্রহণ করেছে। এ বিষয়ে আদালত রায় দিয়েছে যে সাইফ আল-ইসলাম দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন।

মঙ্গলবার লিবিয়ার যুদ্ধবাজ নেতা খলিফা হাফতারের অনুসারী মিলিশিয়া বাহিনী দেশটির সাবহা আদালত থেকে চলে গেলে ওই রায় দেয়া হয়। এর আগে লিবিয়ার সাবহা আদালত দু’দিনের জন্য অবরুদ্ধ করে রেখেছিল হাফতার বাহিনী। এ সময় তারা এ আদালতটিকে বন্ধ করার চেষ্টাও করেছিল।

লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে সাইফ আল-ইসলামের ওপর নিষেধাজ্ঞা ছিল, পরে তিনি এর বিরুদ্ধে যে আবেদন করেন তার কার্যক্রম যেন না চলে তার জন্য হাফতার বাহিনী এমন কাজ করেছে।

সোমবার লিবিয়াতে বিচার কার্যক্রম ও নির্বাচন প্রক্রিয়াতে বাধা দেয়ার প্রেক্ষিতে দেশটিতে নিযুক্ত জাতিসঙ্ঘ মিশন কর্তৃপক্ষ হাফতার বাহিনীকে নিষেধাজ্ঞার হুমকি দেয়। এরপর খলিফা হাফতারের অনুসারী মিলিশিয়া বাহিনী লিবিয়ার সাবহা আদালত থেকে চলে যায়।

সূত্র : আনাদোলু এজেন্সি